বিজ্ঞাপন

জামানত বাজেয়াপ্ত, ইসির আয় ৫১ লাখ ৬০ হাজার টাকা

January 1, 2019 | 4:57 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীর জামানত থেকে নির্বাচন কমিশনের (ইসি) আয় হয়েছে ৫১ লাখ ৬০ হাজার টাকা। মোট ৫১টি আসনে ২৫৮ জন প্রার্থীর জামানত বাজেয়াপ্ত করেছে সংস্থাটি।

এর মধ্যে বিএনপি’র ১৯ জন, জাতীয় পার্টির (জাপা) ২৫ জন, স্বতন্ত্র ২৮ জন প্রার্থী তাদের জামানত হারিয়েছেন। এছাড়াও জামানত বাজেয়াপ্ত করা হয়েছে- বিকল্পধারা বাংলাদেশ, ইসলামী আন্দোলন বাংলাদেশ, জাকের পার্টি, বাংলাদেশ তরিকত ফেডারেশন, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), জেপি, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) ও পিডিবিসহ ছোট দলগুলোর ১৮৭ জন প্রার্থীর।

মঙ্গলবার (১ জানুয়ারি) নির্বাচন কমিশন (ইসি) এই তথ্য জানিয়েছেন। নির্বাচনি বিধি অনুযায়ী, মোট কাস্টিং হওয়া ভোটের আট ভাগের এক ভাগের কম ভোট যদি কোনো প্রার্থী পান, তাহলে তার জামানত বাজেয়াপ্ত হবে। জামানত হিসেবে প্রার্থীরা প্রত্যেকে ২০ হাজার টাকা নির্বাচন কমিশনে জমা রাখেন।

বিজ্ঞাপন

জামানত হারানো আলোচিত প্রার্থীদের মধ্যে রয়েছেন, কুড়িগ্রাম-৪ আসনের প্রার্থী গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার এবং বগুড়া-৪ আসনের প্রার্থী মো. আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম। এই দুইজন স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছিলেন।

আরও রয়েছেন, পটুয়াখালী-১ আসনে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও বিএনপির ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী, জাতীয় পার্টির দুই সংসদ সদস্য সিলেট-২ আসনের প্রার্থী ইয়াহইয়া চৌধুরী ও সিলেট-৫ আসনের প্রার্থী সেলিম উদ্দিন, সাতক্ষীরা-১ আসনে বিএনপি’র প্রার্থী মো. হাবিবুল ইসলাম হাবিব।

জেলা হিসেবে কুড়িগ্রামের চারটি আসনে জামানত হারিয়েছেন ৪০ জন, খুলনার ছয়টি আসনে ২৬ জন, বগুড়ার সাতটি আসনে ৩৪ জন, খাগড়াছড়িতে ২ জন, সিলেটের ছয়টি আসনে দুই সংসদ সদস্যসহ ৩১ জন, সাতক্ষীরার চারটি আসনে ১৭ জন, গাইবান্ধার চারটি আসনে ২৪ জন, নাটোরের চারটি আসনে ১৫ জন, পটুয়াখালীর চারটি আসনের ১৬ জন এবং নেত্রকোনার পাঁচটি আসনে ১৮ জন প্রার্থীর জামানত বাজেয়াপ্ত করা হয়েছে। এছাড়া ময়মনসিংহ-৮ ও ময়মনসিংহ-৬ আসনে ৯ জন, ফেনী-৩ আসনে ১০ জন, হবিগঞ্জ-৪ আসনে ৩ জন, টাঙ্গাইল-১ আসনে ৪ জন এবং রংপুর-৬ আসনে ৫ জনের জামানত বাজেয়াপ্ত হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এইচএ/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন