বিজ্ঞাপন

কাতার বিশ্বকাপে ৪৮ দল!

January 2, 2019 | 5:47 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

২০২২ বিশ্বকাপ ফুটবল হবে কাতারে। আর যৌথভাবে ২০২৬ বিশ্বকাপের আয়োজক আমেরিকা, কানাডা, মেক্সিকো। ২০২২ সালের ২১ নভেম্বর বিশ্ব ফুটবলের মেগা এই টুর্নামেন্ট শুরু হয়ে শেষ হবে ১৮ ডিসেম্বর। কাতার বিশ্বকাপে অংশ নেবে ৩২ দল। এগুলো আগেরই জানা। নতুনভাবে ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফানতিনো জানালেন, ৩২ নয় কাতার বিশ্বকাপে দেখা মিলতে পারে ৪৮ দল।

মেগা এই টুর্নামেন্টের জন্য ৮ থেকে ১২টি ভেন্যু প্রস্তুত করছে কাতার। ৫ থেকে ৮টি শহরে হবে পরের বিশ্বকাপের ম্যাচ। ২০২৬ সালের বিশ্বকাপে আমেরিকা-কানাডা-মেক্সিকোর যৌথ আয়োজনে অংশ নিতে পারে ৪৮টি দেশ। যেখানে ১৬টি ভিন্ন শহরে ভেন্যুর সম্ভাব্য সংখ্যা ধরা হয়েছে ১৬টি।

এই আসরে অংশ নেওয়া দলের সংখ্যা কতটি এ ব্যাপারে কথা বলতে গিয়ে ফিফা প্রেসিডেন্ট জানালেন, ’৪৮ দলের অংশগ্রহণের বিষয়টা এখনই বলা যাচ্ছে না। কাতারের সঙ্গে আমাদের চুক্তি হয়েছে, তবে ৩২ নাকি ৪৮টি দল থাকবে, তা আলোচনা করে জানানো হবে। ২০২৬ বিশ্বকাপ হবে ৪৮ দলের। এর আগে ২০২২ সালের বিশ্বকাপে ৪৮টি দল অংশ নিতে পারলে সেটা হবে বিশ্ব ফুটবলের জন্য ভালো একটি দিক। তাহলে কেন ৪৮ দলকে এখানে সুযোগ দেওয়া হবে না? আমরা চেষ্টা করছি চার বছর আগেই যদি ৪৮ দলকে খেলিয়ে সবাইকে খুশি করা যায় সে পরিকল্পনায় এগুতে।’

বিজ্ঞাপন

২৮ দিনেই শেষ হবে কাতার বিশ্বকাপ আসর। ফিফা জানায়, জুন-জুলাইয়ে কাতারের আবহাওয়া বেশ গরম থাকে। তাই সময় পরিবর্তন করে নভেম্বর-ডিসেম্বরে এটা আয়োজন করতে হচ্ছে। যেখানে পুরো স্টেডিয়ামই থাকবে শীতাতপনিয়ন্ত্রিত।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন