বিজ্ঞাপন

হলমার্ক কেলেঙ্কারির ঘটনায় দুদকের আরও এক মামলা

January 2, 2019 | 10:00 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।। 

বিজ্ঞাপন

ঢাকা: দীর্ঘ ছয় বছর পর আলোচিত হলমার্ক কেলেঙ্কারির ঘটনায় মানিলন্ডারিং আইনে আরও একটি মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার (২ জানুয়ারি) দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য সারাবাংলাকে মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেন।

মামলার আসামীরা হলেন- হল-মার্ক গ্রুপের এমডি তানভীর মাহমুদের ভায়রা ও গ্রুপের প্রাক্তন জেনারেল ম্যানেজার (কমার্শিয়াল) তুষার আহমেদ, সাবেক জিএম মোহাম্মদ আসলাম উদ্দিন ও তুষার আহমেদের আত্মীয় সুমন ভূইয়া।

দুদক সূত্রে জানা গেছে, ঢাকা ব্যাংকের ১৪টি হিসাব ও মার্কেন্টাইল ব্যাংকের একটি হিসাবে সন্দেহজনকভাবে ১৩ কোটি ৫০ লাখ টাকা স্থানান্তরের দায়ে হলমার্ক গ্রুপের প্রাক্তন জেনারেল ম্যানেজার (কমার্শিয়াল) তুষার আহমেদসহ তিনজনের বিরুদ্ধে দুদকের উপ-সহকারী পরিচালক মুহাম্মদ জয়নাল আবেদিন বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

বিজ্ঞাপন

গত ১১ ডিসেম্বর মামলাটি দায়ের করা হয়। নির্বাচনকে সামনে রেখে কৌশলগত কারণে মামলার বিষয়টি গোপন করা হয়েছে বলে দুদকের একটি সূত্র জানিয়েছে।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, আসামিরা পরস্পর যোগসাজশে সন্দেহজনকভাবে ঢাকা ব্যাংকের ১৪টি হিসাব ও মার্কেন্টাইল ব্যাংকের একটি হিসাব থেকে ১৩ কোটি ৫০ লাখ টাকা লেনদেনের মাধ্যমে হস্তান্তর ও স্থানান্তর করে। যার বৈধ উৎস দেখাতে ব্যর্থ হয়েছেন আসামিরা। দুদকের অনুসন্ধানে অপরাধ প্রমাণিত হওয়ায় মানিলন্ডারিং প্রতিরোধ আইনে মামলাটি দায়ের করেন।

এর আগে, ২০১২ সালের ৪ অক্টোবর ফান্ডেড (সোনালী ব্যাংক থেকে সরাসরি ঋণ) ১ হাজার ৫৬৮ কোটি ৪৯ লাখ ৩৪ হাজার ৮৭৭ টাকা আত্মসাতের অভিযোগে ২৭ জনকে আসামি করে ১১টি মামলা করে দুদক। পরে ২০১৩ সালের জানুয়ারিতে ফান্ডেড প্রায় ৩৭২ কোটি টাকা লোপাটের অভিযোগে ৩৫ জনের বিরুদ্ধে ২৭টি মামলা দায়ের করে দুনীর্তি দমন কমিশন। পরবর্তী সময়ে ফান্ডেড মোট ১ হাজার ৯৫৪ কোটি ৮৩ লাখ ৭১ হাজার ৭৮৩ টাকা আত্মসাতের অভিযোগে ২০১৪ সালের বিভিন্ন সময়ে ৩৮ মামলার চার্জশিট দেয় সংস্থাটি।

বিজ্ঞাপন

এসব মামলায় সোনালী ব্যাংকের প্রাক্তন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও হুমায়ুন কবির, হল-মার্কের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তানভীর মাহমুদ, চেয়ারম্যান জেসমিন ইসলাম ও মহাব্যবস্থাপক (জিএম) তুষার আহমেদসহ অর্ধশত ব্যাংক কর্মকর্তা ও হল-মার্কসহ পাঁচ প্রতিষ্ঠানের কর্তা ব্যক্তিদের আসামি করা হয়।

সারাবাংলা/ইএইচটি/জেডএফ 

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন