বিজ্ঞাপন

নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ আজ

January 3, 2019 | 10:01 am

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নবনির্বাচিত সংসদ সদস্যরা আজ বৃহস্পতিবার (৩ জানুয়ারি) শপথ নেবেন। সকাল ১১টায় সংসদ শেরে বাংলা নগরে সংসদ ভবনের পূর্ব ব্লকের প্রথম লেভেলের শপথ কক্ষে এ শপথ অনুষ্ঠিত হবে।

সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সংবিধান অনুযায়ী দশম জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ পাঠ করাবেন। তবে তিনি নিজে সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় প্রথমে নিজে শপথ গ্রহণ করবেন। এ ক্ষেত্রে নিজেই নিজেকে শপথ পাঠ করাবেন শিরীন শারমিন চৌধুরী।

জানা গেছে, শপথ শেষে আওয়ামী লীগের সংসদীয় দলের সভা অনুষ্ঠিত হবে। এই সভাতেই তারা নিজ দলের সংসদ নেতা নির্বাচন করবেন। সেক্ষেত্রে নির্বাচনে সর্বোচ্চ আসনপ্রাপ্ত আওয়ামী লীগের সংসদ নেতা হবেন নতুন সরকারের প্রধানমন্ত্রী। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাই সংসদ নেতা ও প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন, এটা অনেকটাই নিশ্চিত।

বিজ্ঞাপন

নির্বাচনে দ্বিতীয় সর্বোচ্চ আসন পাওয়া জাতীয় পার্টির ভূমিকা সংসদে কী হবে, তা এখনও নির্ধারিত হয়নি। গতকাল বুধবার (২ জানুয়ারি) নির্বাচন পরবর্তী জাতীয় পার্টির প্রথম প্রেসিডিয়াম বৈঠকের পর জানানো হয়, আজ সংসদীয় দলের সভায় তারা সিদ্ধান্ত নেবেন এ প্রসঙ্গে। তবে বৈঠক সূত্রে জানা গেছে, দশম জাতীয় সংসদের মতো একাদশ সংসদেও বিরোধী দলে থাকার পাশাপাশি নতুন মন্ত্রিসভাতেও দলীয় সংসদ সদস্যদের রাখার বিষয়ে আগ্রহী দলটি।

এদিকে, এই নির্বাচনে বিজয়ী বিএনপি ও ঐক্যফ্রন্টের সাত প্রার্থী শপথ গ্রহণ করবেন কি না, তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। এ বিষয়ে বিএনপি বা ঐক্যফ্রন্টের পক্ষ থেকে স্পষ্ট কিছু বলা হয়নি। যদিও বর্তমান সরকারের একাধিক মন্ত্রী বিএনপি ও ঐক্যফ্রন্টের নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ গ্রহণের আহ্বান জানিয়েছেন। নিয়ম অনুযায়ী, নবনির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেওয়ার ৩০ দিনের মধ্যে সংসদ অধিবেশন আহ্বান করতে হবে। কোনো নবনির্বাচিত সংসদ সদস্য অধিবেশন শুরুর ৯০ দিনের মধ্যে শপথ ও অঙ্গীকারনামায় সই না করলে তার আসন শূন্য ঘোষণার দায়িত্ব সংসদের।

এর আগে, রোববার (৩০ ডিসেম্বর) একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ওই দিন দিবাগত রাতে নির্বাচন কমিশন (ইসি) সচিব নির্বাচনের ফল ঘোষণা করেন। পরে মঙ্গলবার (১ জানুয়ারি) নবনির্বাচিত সংসদ সদস্যদের ফল গেজেট আকারে প্রকাশ করা হয়।

বিজ্ঞাপন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৮টি আসনের মধ্যে আওয়ামী লীগ ২৫৭টি, জাতীয় পার্টি ২২টি, বিএনপি পাঁচটি, ওয়ার্কার্স পার্টি তিনটি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) দুইটি, বিকল্পধারা বাংলাদেশ দুইটি, গণফোরাম দুইটি, জাতীয় পার্টি (জেপি) একটি এবং তরিকত ফেডারেশন একটি আসনে বিজয়ী হয়েছে। এছাড়া স্বতন্ত্র হিসেবে তিন জন নির্বাচিত হয়েছেন।

তবে জোট হিসেবে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট এই নির্বাচনে আসন পেয়েছে ২৮৮টি, অন্যদিকে বিএনপিসহ জাতীয় ঐক্যফ্রন্ট পেয়েছে ৭টি আসন। বাকি তিনটি আসনে জয় পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা।

এদিকে, একজন প্রার্থীর মৃত্যুতে গাইবান্ধা-৩ আসনের ভোট গ্রহণ স্থগিত করা হয়। এছাড়া ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের তিনটি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করায় ওই আসনের ফলও স্থগিত করা হয়েছে।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন