বিজ্ঞাপন

সেনাবাহিনীকে যুদ্ধ-প্রস্তুত থাকতে বললেন চীনা প্রেসিডেন্ট

January 5, 2019 | 1:10 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

চীনের সেনাবাহিনীকে তাদের আশু প্রয়োজনীয়তার বোধ আরও শক্তিশালী করতে হবে। যুদ্ধের জন্য প্রস্তুত হতে যা যা সম্ভব সব করতে হবে। শুক্রবার (০৪ জানুয়ারি) সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে এসব কথা বলেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

রয়টার্স বলেছে, এই ঘোষণার মাধ্যমে দক্ষিণ চীন সাগরে ভূখণ্ডীয় বিতর্ক, যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য থেকে শুরু করে তাইওয়ানের অবস্থান নির্ধারণ নিয়ে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে সশস্ত্র বাহিনীর শক্তি বৃদ্ধি করার ইচ্ছা প্রকাশ করলো চীন।

চীনের রাষ্ট্র পরিচালিত বার্তা সংস্থা সিনহুয়া বলেছে, সামরিক বাহিনীর শীর্ষ কর্তৃপক্ষের সঙ্গে এক বৈঠকে শি বলেছেন, চীন ক্রমবর্ধমান ঝুঁকি ও প্রতিবন্ধকতার সম্মুখীন। সামরিক বাহিনীকে দেশের নিরাপত্তা ও উন্নয়নের প্রয়োজন নিশ্চিত করতে কাজ করতে হবে।

বিজ্ঞাপন

চীন, সেনাবাহিনী, শি জিনপিং,

প্রসঙ্গত, প্রেসিডেন্ট হওয়ার পাশাপাশি চীনের কেন্দ্রীয় সামরিক কমিশনের চেয়ারম্যানের দায়িত্বও পালন করছেন শি। তিনি শুক্রবার বলেন, সামরিক বাহিনীকে অবশ্যই নতুন যুগের জন্য কৌশল ঠিক করতে হবে এবং যুদ্ধের প্রস্তুতি ও যুদ্ধ পরিচালনার দায়িত্ব নিতে হবে।

শি’কে উদ্ধৃত করে সিনহুয়া বলেছে, বর্তমান বিশ্ব এমন সব পরিবর্তন দেখছে, যেসব পরিবর্তন বিগত এক শতকে দেখা যায়নি। এসবের মধ্যে চীন উন্নয়ন ও সুযোগের একটি গুরুত্বপূর্ণ কৌশলগত সময় পার করছে।

বিজ্ঞাপন

চীনা প্রেসিডেন্ট বলেন, সেনাবাহিনীর জরুরী অবস্থায় দ্রুত কার্যক্ষম হওয়ার সক্ষমতা থাকতে হবে। তাদের যৌথ অভিযান পরিচালনার সক্ষমতা বৃদ্ধি করতে হবে ও নতুন ধরনের লড়াই সক্ষম বাহিনী গড়ে তুলতে হবে।

উল্লেখ্য, বুধবার (০২ জানুয়ারি) শি বলেছেন, তাইওয়ান ও চীনের একত্রীকরণ নিশ্চিতকরণে প্রয়োজনে বল প্রয়োগের অধিকার রাখে চীন।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন