সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬, ২৯ জমাদিউস-সানি ১৪৪১

বিজ্ঞাপন

৭২ দেশ ২২০ ছবি

জানুয়ারি ৭, ২০১৯ | ২:৫৭ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

অনুষ্ঠিত হতে যাচ্ছে ১৭তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ১০ জানুয়ারি পর্দা উঠবে আয়োজনের। উদ্বোধনের আগে উৎসব সম্পর্কে বিস্তারিত জানানোর জন্য সংবাদ সম্মেলনের আয়োজন করেছে রেইনবো চলচ্চিত্র সংসদ। ৯ জানুয়ারি, বুধবার দুপুর ১২টায় ঢাকা ক্লাবের গেস্টহাউজ রেস্টুরেন্টে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

এতে উপস্থিত থাকবেন উৎসবের বিচারকগণ এবং কিছু বিদেশি অতিথি থাকবেন বলে জানানো হয়েছে আয়োজক সূত্র থেকে।

বিজ্ঞাপন

বিগত ১৬ বছর ধরে রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজন করে আসছে ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। সপ্তদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন্স ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম সেশন-এ বাংলাদেশসহ ৭২টি দেশের মোট দুইশ’ ২০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

এরই মধ্যে জানা গেছে উৎসবে প্রদর্শিত হবে দেশের জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান অভিনীত সিনেমা ‘দেবী’ এবং ‘এক যে ছিল রাজা’। কলকাতার জনিপ্রয় পরিচালক সৃজিত পরিচালিত ‘উমা’ ছবিটি দেখানো হবে উৎসবে। সৃজিত অংশগ্রহণ করতে ঢাকায় আসার কথা রয়েছে।

প্রতিবারের মতো এবারও রাজধানীর আলিয়ঁস ফ্রসেজ মিলনায়তনে অনুষ্ঠিত হবে ‘পঞ্চম আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস্ কনফারেন্স’। আগামী বছরের ১১ ও ১২ জানুয়ারি সকাল সন্ধ্যা এই কনফারেন্সটি চলবে।

এবারের সম্মেলনে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নারী চলচ্চিত্র নির্মাতা ও ব্যক্তিত্বরা অংশ নেবেন। বর্তমান বিশ্বে নারী নির্মাতা-কলাকুশলীদের অবস্থা ও কর্মতৎপরতা নিয়ে প্রবন্ধ উপস্থাপনের পাশাপাশি তাদের কাজ করার ক্ষেত্রে প্রতিবন্ধকতাসমূহ এবং উত্তরণের উপায় নিয়ে মতবিনিময় করবেন বিশ্বের খ্যাতিমান নারী নির্মাতা ও সংশ্লিষ্টরা।

বরাবরের মতো উৎসবের এবারের শ্লোগান ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’।

সারাবাংলা/পিএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন