বুধবার ২০ মার্চ, ২০১৯ ইং , ৬ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১২ রজব, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

জরায়ু ক্যানসারে বাড়ছে নারী মৃত্যু

জানুয়ারি ৮, ২০১৯ | ৮:০৬ অপরাহ্ণ

রোকেয়া সরণি ডেস্ক।।

জরায়ু ক্যানসার বিশ্বব্যাপী নারী মৃত্যুর অন্যতম প্রধান কারণ। সাধারণত যেসব নারী ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান, তাদের মধ্যে জরায়ুমুখ ক্যানসার চতুর্থ। সম্প্রতি আমেরিকার রোগ নিয়ন্ত্রণ প্রতিরোধ সংস্থা সেন্টার ফর ডিজিস কন্ট্রোল  অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-এর গবেষণায় এসব তথ্য উঠে এসেছে।

গবেষকরা আমেরিকার বিভিন্ন সম্প্রদায়ের নারীদের জরায়ু ক্যানসারে আক্রান্ত হওয়া এবং মৃত্যুহার নিয়ে জরিপ করা হয়েছে। এতে দেখা গেছে, আমেরিকার হিসপ্যানিক ও এশিয়ান সম্প্রদায়ের নারীরা এই রোগে আক্রান্ত হচ্ছেন বেশি। গবেষণায় দেখা গেছে, ১০০ জন শ্বেতাঙ্গ নারীর মধ্যে অন্তত ৪ থেকে ৫ জন নারী জরায়ু ক্যানসারে মারা যান। অন্যদিকে ১০০ কৃষ্ণাঙ্গ নারীর মধ্যে ৯ জন জরায়ু ক্যানসারে মারা যান।

আমেরিকায় সাদাদের তুলনায় কালো নারীদের জরায়ু ক্যানসারে মৃত্যুহার বেশি হওয়ার কারণ হিসেবে গবেষকরা বলেন, প্রাথমিক পর্যায়ে ক্যানসার নির্ণয়ের পরীক্ষা করান না অধিকাংশ কালো নারী। তারা যখন চিকিৎসকের শরণাপন্ন হন, ততদিনে ক্যানসার বেশ জটিল আকার ধারণ করে। তখন, রোগীকে বাঁচানো কঠিন হয়।

আমেরিকার জাতীয় ক্যানসার ইনস্টিটিউটে জরায়ু ক্যানসার বিষয়ক একটি গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত ওজন জরায়ু ক্যানসারের প্রধান কারণ। যেসব নারীর অতিরিক্ত ওজন, তাদের অ্যান্ডোমেট্রিয়াল ক্যানসারের (এক ধরনের টিউমার, যা পরবর্তী সময়ে জরায়ু ক্যানসারে পরিণত হয়) ঝুঁকি বেশি। তাই, জরায়ু ক্যানসার প্রতিরোধের জন্য সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের গবেষকরা নারীদের নিয়মিত ব্যায়াম ও স্বাস্থ্যকর জীবনযাপনের ওপর বিশেষ গুরুত্ব দেন।

এছড়া পিরিয়ডের সময় ছাড়া অন্যসময়ে, মেনোপজের পর কিংবা যৌনসঙ্গমের পর জরায়ুতে রক্তক্ষরণের মতো উপসর্গ দেখা দিলে দ্রুত চিকিৎসকের কাছে যাওয়ারও পরামর্শ দেন তারা।

সারাবাংলা/টিসি/আরএফ

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন