বিজ্ঞাপন

অবকাঠামো খাতের উন্নয়নে চমক থাকবে: এলজিআরডিমন্ত্রী

January 8, 2019 | 5:41 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলতে আগামী পাঁচ বছর দেশের অবকাঠামো খাতের উন্নয়নে চমক থাকবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রণালয়ে নতুন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মো. তাজুল ইসলাম। একইসঙ্গে আওয়ামী লীগের নির্বাচনি ইশতেহার অনুযায়ী দেশের প্রতিটি গ্রামে শহরের সব ধরনের নাগরিক সুবিধা পৌঁছে দেওয়া হবে বলেও জানান তিনি।

মঙ্গলবার (৮ জানুয়ারি) সচিবালয়ে নিজের দফতরে প্রথম কর্মদিবসে এসব কথা বলেন মন্ত্রী। এসময় মন্ত্রণালয়ের কর্মকর্তারা মন্ত্রীকে অভিনন্দন জানান এবং তাকে মন্ত্রণালয়ের কার্যক্রম অবহিত করেন।

দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্সের কথা জানিয়ে এলজিআরডিমন্ত্রী বলেন, দুর্নীতির বিরুদ্ধে  আমরা জিরো টলারেন্সে থাকব। দুর্নীতিকে আমি ঘৃণা করি। কাউকে দেখানোর জন্য আমরা কাজ করব না। আমরা দেশ ও দেশের মানুষের জন্য কাজ করব। অন্যের ক্ষতি হয়— এমন কোনো কাজ করব না।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘টার্গেট নিয়ে গুণগত মান বজায় রেখে কাজ করতে হবে। আমাদের নির্বাচনি ইশতেহার বাস্তবায়নের লক্ষ্যে আমরা কাজ করব— এটাই আমাদের অঙ্গীকার।’ এসময় সম্মিলিত প্রচেষ্টায় ব্যতিক্রম কিছু করে দেখানোর প্রত্যয় ব্যক্ত করেন মন্ত্রী।

বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তোলার প্রত্যয় জানিয়ে তাজুল ইসলাম বলেন, স্থানীয় সরকারকে শক্তিশালী করলে দেশ সুষম উন্নয়নের ছোঁয়া পাবে। বাংলাদেশ এখন অপার সম্ভাবনার দেশ। আমাদের বিশাল জনসংখ্যা রয়েছে। এ জনসংখ্যাকে দারিদ্র্যের হাত থেকে মুক্ত করে জনসম্পদ হিসেবে ব্যবহার করলে ২০৪১ সালের আগেই আমরা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায় পরিণত হব।

ভবিষ্যৎ চ্যালেঞ্জ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দারিদ্র্যমুক্ত একটি সমৃদ্ধ জনপদে পরিণত হওয়ার লক্ষ্যে কাজ করছি। প্রতিটি গ্রামকে শহরে পরিণত করার অঙ্গীকার বাস্তবায়ন করার জন্য পরিকল্পনা গ্রহণ করেছি। গুণগত কাজ ও সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে আমরা দেশে আগামী পাঁচ বছরে উন্নয়নে চমক দেখাতে চাই। সব ধরনের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে দুর্নীতির প্রতি জিরো টলারেন্স নীতিতে আমরা কাজ করব।

বিজ্ঞাপন

কর্মকর্তাদের উদ্দেশে মন্ত্রী বলেন, মানুষের অর্থনৈতিক মুক্তি ও উন্নত জীবনযাপন নিশ্চিত করার পবিত্র দায়িত্ব এ মন্ত্রণালয়ের। প্রজাতন্ত্রের কর্মচারীরা দেশপ্রেম ও নিষ্ঠার সঙ্গে দেশের সাধারণ মানুষের ভাগ্যের উন্নয়নে কাজ করবেন।

অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বলেন, সমৃদ্ধ বাংলাদেশ গড়ার অঙ্গীকার বাস্তবায়নে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা’ বাস্তবায়ন করে বঙ্গবন্ধুর স্বপ্নকে বাস্তবে রূপ দিতে হবে।

পরে মন্ত্রণালয় ও এর অধীন বিভিন্ন দফতর ও সংস্থার পক্ষ থেকে মন্ত্রী ও প্রতিমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

অনুষ্ঠানে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব এস এম গোলাম ফারুক এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. কামাল উদ্দিন তালুকদারসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও দফতর-সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গতকাল সোমবার (৭ জানুয়ারি) প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভার বাকি ৪৬ মন্ত্রী-প্রতিমন্ত্রী-উপমন্ত্রীর সঙ্গে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে রাষ্ট্রপতির কাছে শপথ নেন মো. তাজুল ইসলাম। তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা-৯ আসন থেকে চতুর্থবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। এর আগে, দশম জাতীয় সংসদে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ও পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

সারাবাংলা/এইচএ/এজেডকে/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন