বিজ্ঞাপন

বাণিজ্য মেলার পর্দা উঠছে আজ

January 9, 2019 | 5:23 am

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার পর্দা উঠছে আজ। বুধবার (৯ জানুয়ারি) দুপুরে রাষ্ট্রপতি আবদুল হামিদ মেলার উদ্বোধন করবেন। এরপরেই দর্শনার্থীদের জন্য বিকেলে মেলার মূল ফটক খুলে দেয়া হবে।

এবার মেলায় প্রথমবারের মতো থাকছে অনলাইনে টিকেট কাটার ব্যবস্থা। এছাড়া স্টলের অবস্থান জানতে থাকবে ডিজিটাল এক্সিপিরিয়েন্স সেন্টার। সরকারের উন্নয়ন অগ্রযাত্রাকে তুলে ধরতে এবার মূল ফটক করা হয়েছে মেট্রোরেলের আদলে।

আয়োজক প্রতিষ্ঠান রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এসব তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

বাণিজ্যমেলার সদস্য সচিব আবদুর রউফ সারাবাংলাকে বলেন, এবারের মেলায় থাকছে ভিন্নতার ছোঁয়া। সরকারের উন্নয়ন ও দেশের ঐতিহ্যকে তুলে ধরতে চেষ্টা করা হয়েছে। মেট্রোরেলের আদলে মূল ফটক তৈরি করা হয়েছে। ডিজিটাল সেবা নিশ্চিত করছে রয়েছে ডিজিটাল এক্সিপিরিয়েন্স সেন্টার ও অনলাইন টিকেটিং ব্যবস্থা।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মেলা আয়োজনের সব প্রস্তুতি শেষ। মঙ্গলবার (৮ জানুয়ারি) রাতে শেষ হয়েছে শেষ মুহূর্তের কাজও। রাষ্ট্রপতির উদ্বোধনের পর মেলার মূল ফটক দর্শনার্থীদের জন্য খুলে দেয়া হবে।

বিজ্ঞাপন

ইপিবি জানিয়েছে, ৯ জানুয়ারি শুরু হয়ে মেলা চলবে আগামী ৮ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ১০ টা পর্যন্ত খোলা থাকবে মেলার মূল ফটক। এবারের মেলায় স্টল ও প্যাভিলিয়নের সংখ্যা ৬০৫টি। দর্শনার্থীদের সুবিধার জন্য মেলায় থাকছে পর্যাপ্ত সবুজ চত্ত্বর। বিশ্রামের জন্য থাকবে আরামদায়ক ও শোভন বেঞ্চ। মেলা প্রাঙ্গণ হবে হকার ও ভিক্ষুক মুক্ত। শিশুদের বিনোদনের জন্য থাকছে শিশু পার্ক। থাকছে মা ও শিশু কেন্দ্র। আর খাদ্য দ্রব্যের মান নিয়ন্ত্রণে থাকছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের আলাদা বুথ।

দেশের ইতিহাস ঐতিহ্য সবই তুলে ধরা হবে মেলায়। গতবারের মতো থাকছে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন। এটি সাজানো হবে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের আদলে। বাড়তি আকর্ষণ হিসেবে থাকছে মুক্তিযুদ্ধ বিষয়ক বইয়ের স্টল। বরাবরের মতোই এবারের মেলাতেও ইপিবি’র তথ্যকেন্দ্র, বিশ্রামস্থল, রক্তদান ও প্রাথমিক চিকিৎসা কেন্দ্রও থাকছে।

মেলায় থাকবে দেশীয় বস্ত্র, মেশিনারিজ, কার্পেট, কসমেটিক্স, ইলেক্ট্রনিক্স পণ্য, পাট ও পাটজাত পণ্য, গৃহ সামগ্রী, চামড়াজাত পণ্য, স্পোর্টস গুডস, স্যানিটারীওয়্যার, খেলনা ও স্টেশনারি পণ্যের স্টল এবং প্যাভিলিয়ন। ছোট বড় স্টলও প্যাভিলিয়নে থাকবে ক্রোকারিজ, প্লাস্টিক, মেলামাইন পলিমার, হারবাল ও টয়লেট্রিজ, ঘড়ি, হোম অ্যাপ্লায়েন্স, ইমিটেশন জুয়েলারি, সিরামিকস, টেবলওয়্যার, ক্যাবল, পক্রিয়াজত খাদ্য পণ্যের। থাববে ফাস্টফুড ও খাবারের স্টল। এছাড়াও, আসবাবপত্র, হস্তশিল্প, নোভেলিটি এবং উপহার সামগ্রী ও ফার্নিচার প্রদর্শিত হবে।

বিজ্ঞাপন

মেলা থেকে রফতানি আদেশ বাড়াতে বিদেশি ক্রেতাদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা থাকবে সর্বোচ্চ। ইপিবি বলছে, সর্বশেষ মেলা থেকে ১৬০ কোটি টাকার রফতানি আদেশ পাওয়া যায়। এবারের মেলা থেকে লক্ষ্যমাত্রা এরচেয়েও বেশি। তবে সুনির্দিষ্ট কোন লক্ষ্য নেই বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

মোট ২২ দেশ এবারের মেলায় অংশ নেবে। অংশ নেয়া দেশগুলো হলো থাইল্যান্ড, ইরান, তুরস্ক, শ্রীলংকা, মালদ্বীপ, নেপাল, চীন, মালয়েশিয়া, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, সিঙ্গাপুর, মারিশাস, দক্ষিণ কোরিয়া, সাউথ আফ্রিকা, জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া ও জাপান।

প্রথমবারের মতো ঘরে বসেই এবার সংগ্রহ করা যাবে বাণিজ্যমেলার টিকিট। দেশের যে কোন স্থান থেকে ওয়েবসাইট ও মোবাইল অ্যাপ ব্যবহার করে মোবাইল ব্যাংকিং, ইন্টারনেট ব্যাংকিং ও ডেবিট কার্ডের মাধ্যমে মেলায় প্রবেশের টিকিট কেনা যাবে। ওয়েবসাইটের ঠিকানা www.e-ditf.com এবং মোবাইল অ্যাপ E-DITF পাওয়া যাবে প্লে স্টোরে।

মেলা প্রাঙ্গণে থাকবে দুটি ডিজিটাল এক্সিপিরিয়েন্স সেন্টার। দর্শনার্থীরা এর এর টাচ স্ক্রিনের মাধ্যমে ডিজিটাল ম্যাপ বা ব্রো-আপ বোর্ডের মাধ্যমে মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠাসমূহের কাঙ্খিত স্টল ও প্যাভিলিয়নের নাম, নম্বার ও অবস্থান জানতে পারবেন।

মেলার নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতে থাকবে আইনশৃঙ্খলা বাহিনী। আনসার, পুলিশ, আর্মড পুলিশ ব্যটালিয়ান, বিজিব ও র‌্যাব নিয়োজিত থাকবে। থাকবে ম্যাজিস্ট্রেট ও ফায়ার সার্ভিসের কর্মীরা। আর স্বেচ্ছাসেবক হিসেবে থাকছে রোভার স্কাউট। সাদা পোশাকেও পুলিশ থাকবে।

আরো পড়ুন : এবার ঘরে বসেই কাটা যাবে বাণিজ্যমেলার টিকিট

সারাবাংলা/ইএইচটি/এসএমএন 

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন