বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী রোববার কম্বোডিয়া যাচ্ছেন

December 1, 2017 | 1:06 pm

সারাবাংলা প্রতিবেদক

বিজ্ঞাপন

আগামী রোববার দ্বিপক্ষীয় সফরে কম্বোডিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিন দিনের এ সফরে দেশটির সঙ্গে মোট ১১টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে। এছাড়া রোহিঙ্গা ইস্যুতেও দেশটি ঢাকার পক্ষে জোরালো অবস্থান ব্যক্ত করতে পারে।

প্রধানমন্ত্রীর সফর উপলক্ষে এরইমধ্যে সংবাদ সম্মেলন করেছেন পররাষ্ট্রমন্ত্রী এমএইচ  মাহমুদ আলী।

তিনি বলেন, কম্বোডিয়া ইতিহাস ও ঐতিহ্যগতভাবে বাংলাদেশের খুবই বন্ধুভাবাপন্ন রাষ্ট্র। ৫ জানুয়ারির নির্বাচনের পর দেশটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারকে সমর্থন দেয়। দেশটির প্রধানমন্ত্রী হুন সেনের আমন্ত্রণে শেখ হাসিনার এ সফর দুই দেশের মধ্যে বহুপাক্ষিক সম্পর্ক আরো জোরালো করবে।

বিজ্ঞাপন

এ সফরে গুরুত্বপূর্ণ কয়েকজন মন্ত্রী ও মন্ত্রণালয়ের ঊধ্র্তন কর্মকর্তা ছাড়াও বৌদ্ধ ধর্মালম্বীদের একটি প্রতিনিধি দল অংশ নিচ্ছেন। এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র মন্ত্রী মাহমুদ আলী বলেন, কম্বোডিয়া আসিয়ানভুক্ত দেশেরগুলোর মধ্যে অন্যতম বৌদ্ধ রাষ্ট্র। সে হিসেবে মিয়ানমারের সঙ্গে চলমান রোহিঙ্গা সংকটে দেশটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

দেশটির রাজধানী নমপেনে অনুষ্ঠিত দুই দেশের প্রধানমন্ত্রী পর‌্যায়ের শীর্ষ বৈঠকে বেসরকারি বিমান চলাচল, যৌথ বাণিজ্য-বিনিয়োগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিসহ মোট এগারোটি চুক্তি ও সহযোগিতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

এছাড়া দুই দেশের জাতির পিতার সম্মানে নমপেনের একটি প্রধান সড়কের নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ঢাকার গুলশান-বারিধারা কূটনৈতিক এলাকার পার্ক রোডের নাম পরিবর্তন করে কম্পোডিয়ার জাতির পিতা নরোদম সিহানুকের নামে নামকরণ করা হবে।

বিজ্ঞাপন

সফর শেষে ৫ ডিসেম্বর দেশে ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সারাবাংলা/একে/০১ ডিসেম্বর, ২০১৭

 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন