বিজ্ঞাপন

‘ডিফিকাল্ট, তবে সড়কে শৃঙ্খলা এনেই ছাড়ব’

January 10, 2019 | 1:26 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সড়ক পরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনাই প্রথম কাজ বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, ‘সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে বিভিন্ন কৌশল অবলম্বন করব। সারাদেশে যেসব লাইসেন্স ছাড়াই যেসব যানবাহন বেপরোয়াভাবে চলাচল করে, তাদেরও নিয়ন্ত্রণের মধ্যে ফিরিয়ে আনা হবে। কাজটি ডিফিকাল্ট, তবু সড়কে শৃঙ্খলা এনেই ছাড়ব।’

বৃহস্পতিবার (১০ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে এক বিফ্রিংয়ে সাংবাদিকদের এসব কথা বলেন টানা দ্বিতীয় মেয়াদে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর দায়িত্ব পাওয়া কাদের। এসময় তিনি জানান, আগামী জুনের আগেই ঢাকা-সিলেট ও চট্টগ্রাম-কক্সবাজার রুটে চার লেন সড়কের কাজ শুরু হবে।

বিজ্ঞাপন

ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, ‘নির্বাচনি ইশতেহারে জনস্বার্থে কাজ করার অঙ্গীকারের কথা বলা আছে। আমরা সেই অনুযায়ী কাজ করব। ঢাকা শহরকে আধুনিক করা হবে। এর জন্য ফুটপাতকে পথচারীদের জন্য উন্মুক্ত করতে হবে, মোটরসাইকেলসহ অন্যান্য যানবাহন চলাচলে শৃঙ্খলা ফিরিয়ে আনা হবে। এসব বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশ রয়েছে। সেই নির্দেশ অনুযায়ী এসব কাজ শিগগিরই শুরু হবে।’

পরিবহন খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনাকে চ্যালেঞ্জ উল্লেখ করে কাদের বলেন, ‘আমি চ্যালেঞ্জ ভালোবাসি এবং চ্যালেঞ্জ নিয়েই আমরা কাজ করব। গতবার করতে পারিনি বলে এবার যে পারব না, তা নয়। আর প্রথম রাতেই বিড়াল মারতে হয়। পরে নির্বাচনসহ রাজনৈতিক নানা ইস্যু সামনে এসে যায়।’

সড়ক খাতে সরকারের গৃহীত বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের কথা তুলে ধরে সেতুমন্ত্রী বলেন, গাজীপুর থেকে এয়ারপোর্ট ও চন্দ্রা থেকে কোনাবাড়ী ফ্লাইওভারের কাজ শেষ পর্যায়ে। গাজীপুর থেকে এলেঙ্গা পর্যন্ত চার লেন সড়কের কাজও শিগগিরই শেষ হবে। এছাড়া, রংপুর থেকে বুড়িমারী-পঞ্চগড় পর্যন্ত চার লেন সড়কের কাজও শুরু হবে।

বিজ্ঞাপন

ওবায়দুল কাদের আরও বলেন, ঢাকা-নেপাল সড়কপথ চালুর কথা থাকলেও বিষয়টি এখন কিছুটা ঝুলে আছে। কারণ ভুটানের সংসদে এখনও এ পরিকল্পনা পাস হয়নি। তবে আমরা আশা করছি শিগগিরই সেটা হয়ে যাবে। আর ভুটানে অনুমোদন হয়ে গেলেই ঢাকা থেকে নেপাল সরাসরি যুক্ত হবে সড়কপথে।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিসি) বিভিন্ন অনিয়মের প্রসঙ্গ তুলে কাদের বলেন, বিআরটিসি’র সঙ্গে তো অনেক সংস্থা জড়িত। মন্ত্রী ইচ্ছা করলেই সব কিছু করতে পারে না। ফলে অনেক কাজ এখনও হয়নি। তবে বিআরটিসিকেও আমরা নিয়ন্ত্রণে নিয়ে আসব।

ওবায়দুল কাদের আরও বলেন, ‘পদ্মাসেতু আমাদের স্বপ্নের সেতু। এই সেতুর কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। আমাদের আরও অনেকগুলো প্রকল্প ঝুলে গিয়েছিল, সেগুলোতেও গতি এসেছে। মেট্রো রেলের মতো সব মেগা প্রকল্প আমরা অগ্রাধিকারভিত্তিতে শেষ করব।’ আগামী বাজেটের আগেই প্রধানমন্ত্রী মেঘনা-গোমতী সেতুটি উদ্বোধন করবেন বলে জানান তিনি।

১৪ দলে আওয়ামী লীগের শরিক দল জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) শীর্ষ দুই নেতা হাসানুল হক ইনু ও শিরীন আখতার দেখা করেন ওবায়দুল কাদেরের সঙ্গে। সরকারে ১৪ দলীয় জোটের শরিক দলগুলোর থাকা প্রসঙ্গে তাদের সঙ্গে আলোচনা হয়েছে কি না, জানতে চাইলে কাদের বলেন, এ বিষয়ে কোনো আলোচনা হয়নি। তবে তারা তো আমাদেরই শরিক দল। দেখা করতেই পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এসএ/এসএমএন/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন