রবিবার ২৪ মার্চ, ২০১৯ ইং , ১০ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১৬ রজব, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

ডিসেম্বরে ৫০ হাজার অবৈধ অভিবাসী আটক করেছে যুক্তরাষ্ট্র

জানুয়ারি ১০, ২০১৯ | ৫:২৩ অপরাহ্ণ

।। আন্তর্জাতিক ডেস্ক।।

ডিসেম্বর মাসে ৫০ হাজারেরও বেশি অবৈধ অভিবাসীকে আটক করেছে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ। সাম্প্রতিক মাসগুলোতে যুক্তরাষ্ট্রে অবৈধ উপায়ে প্রবেশকারী অভিবাসন প্রত্যাশীর সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। একইসঙ্গে বৃদ্ধি পেয়েছে তাদের আটকের ঘটনাও। মার্কিন কাস্টমস এন্ড বর্ডার প্রটেকশনের (সিবিপি) বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

টানা তিন সপ্তাহ ধরে আংশিক বন্ধ রয়েছে মার্কিন সরকারি সেবা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, যতদিন না কংগ্রেস তার প্রস্তাবিত সীমান্ত দেয়াল নির্মাণের জন্য অর্থায়ন নিশ্চিত করছে, ততদিন সরকারি সেবা চালু করবেন না তিনি। এমতাবস্থায় দেশটিতে অবৈধ উপায়ে অভিবাসন প্রত্যাশীদের প্রবেশের হার বৃদ্ধি পেয়েছে।

বিজ্ঞাপন

সিবিপি জানিয়েছে, গত মাসে সর্বমোট ৫০ হাজার ৭৫৩জন অবৈধ অভিবাসীকে আটক করেছে তারা। এছাড়া, প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় প্রবেশ ঠেকিয়ে দেওয়া হয়েছে আরও ১০ হাজার ২৯জন অভিবাসন প্রত্যাশীর।

সব মিলিয়ে এ সংখ্যা প্রায় অক্টোবরে আটক ও অবরুদ্ধ হওয়া অভিবাসীর সমান। কিন্তু নভেম্বরে তুলনায় এ সংখ্যা কিছুটা কমেছে। উল্লেখ্য, নভেম্বরে মোট ৬২ হাজার ৪৫৬জন অভিবাসী আটক ও প্রবেশ করতে ব্যর্থ হয়েছেন।

২০১৪ সালের পর গত তিন মাসে যুক্তরাষ্ট্রে অবৈধ উপায়ে অভিবাসীদের প্রবেশের চেষ্টা ও প্রবেশের ঘটনা সবচেয়ে বেশি। এদের মধ্যে অর্ধেকের বেশি মানুষ পুরো পরিবার মিলে প্রবেশের চেষ্টা করেছেন। আটককৃতদের মধ্যে ২৭ হাজার ৫১৮জনই পরিবারের সঙ্গে মিলে মার্কিন সীমান্তে প্রবেশ করেছিলেন। এছাড়া অভিভাবকহীন শিশুর সংখ্যা ছিল ৪ হাজার ৭৬৬। সাম্প্রতিক মাসগুলোর মধ্যে একমাসে যুক্তরাষ্ট্রে প্রবেশকারী অভিভাবকহীন শিশুর সর্বোচ্চ সংখ্যা এটি।

সিবিপি জানিয়েছে, আটককৃতদের মধ্যে ৯৬ শতাংশ অভিবাসীই মধ্য আমেরিকার গুয়াতেমালা, এল সালভাদর ও হন্ডুরাসের বাসিন্দা। এদের বেশিরভাগই নিজদেশের দরিদ্রতা ও সহিংসতা থেকে পালিয়ে যুক্তরাষ্ট্রে আশ্রয় খুঁজছেন।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন