রবিবার ২৪ মার্চ, ২০১৯ ইং , ১০ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১৬ রজব, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

সাবেক তিন ভিসিসহ বুয়েটের ১৯ শিক্ষকের পেনশনের রায় বহাল

জানুয়ারি ১০, ২০১৯ | ৪:৫৯ অপরাহ্ণ

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাবেক তিন উপাচার্যসহ অবসরপ্রাপ্ত ১৯ শিক্ষকের অবসরকালীন ছুটি (পিআরএল) ও পেনশন সুবিধা সংক্রান্ত রায় বহাল রেখেছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার (১০ জানুয়ারি) আপিল বিভাগের রায় রিভিউ চেয়ে ইউজিসি ও বুয়েটের আবেদন খারিজ করে নতুন রায় দেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ।

গত বছরের ৮ আগস্ট বুয়েট ও ইউজিসির লিভ টু আপিল খারিজ করেছিলেন আপিল বিভাগ। পরে তারা রিভিউ করেন। ওই রিভিউ আবেদন খারিজ করে আদালত।

বিজ্ঞাপন

আদালতে ১৯ শিক্ষকের পক্ষে শুনানি করেন আইনজীবী ফিদা এম কামাল। সঙ্গে ছিলেন, আইনজীবী তবারক হোসেইন ও ব্যারিস্টার উর্মি রহমান। ইউজিসির পক্ষে শুনানি করেন সাবেক অ্যাটর্নি জেনারেল এএফ হাসান আরিফ।

পরে ব্যারিস্টার উর্মি রহমান সাংবাদিকদের বলেন, অবসরের পর পিআরএল ও পেনশন সুবিধা নিয়ে বুয়েটের ১৯ শিক্ষক ২০১৭ সালে আলাদা তিনটি রিট করেন। ওই রিটের চূড়ান্ত শুনানি শেষে গত বছরের ৪ ফেব্রুয়ারি হাইকোর্ট রায় দেন।

হাইকোর্টের রায়ের অনুলিপি পাওয়ার ৩০ দিনের মধ্যে শিক্ষকদের প্রাপ্য পিআরএল ও পেনশন সুবিধা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

ওই রায়ের বিরুদ্ধে আলাদা লিভ টু আপিল (আপিল করার অনুমতি চেয়ে আবেদন) করে বুয়েট ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। ৮ আগস্ট লিভ টু আপিল আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ। এ রায় নিয়ে রিভিউ করে বুয়েট ও ইউজিসি কর্তৃপক্ষ। যেটি আজ খারিজ হয়ে যায়।

ফলে, জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী অবসরপ্রাপ্ত শিক্ষকদের প্রাপ্য পিআরএল ও পেনশন সুবিধা দিতে রায় বহাল থাকছে বলে জানান উর্মি রহমান।

সারাবাংলা/এজেডকে/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন