সোমবার ২৫ মার্চ, ২০১৯ ইং , ১১ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১৬ রজব, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

মধ্যপ্রাচ্য নীতিমালা বিভ্রান্তির মধ্যে মিসর সফরে পম্পেও

জানুয়ারি ১০, ২০১৯ | ৬:৪৯ অপরাহ্ণ

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

মধ্যপ্রাচ্য নিয়ে যুক্তরাষ্ট্রের নীতিমালা সৃষ্ট বিভ্রান্তির মধ্যে মিসরে সফর করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দেওয়ার পর যুক্তরাষ্ট্রের আরব মিত্রদের মধ্যে সৃষ্ট বিভ্রান্তি দূর করতে মধ্যপ্রাচ্য সফর করেছেন পম্পেও। এই সফরের অংশ হিসেবেই মিসর গেছেন তিনি। খবর আল জাজিরার।

বৃহস্পতিবার (১০ জানুয়ারি) মিসরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ এল সিসির সঙ্গে সাক্ষাৎ করেন পম্পেও। তারা নিরাপত্তা ও দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্কের বিষয়ে আলোচনা করেন।

সিসির সঙ্গে সাক্ষাৎ ছাড়াও, মিসর সফরে রাজধানী কাইরোতে অবস্থিত আমেরিকান ইউনিভার্সিটিতে বক্তব্য রাখার কথা রয়েছে পম্পেওর। এর আগে তিনি মিসরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শৌকরির সঙ্গে একটি বৈঠক করবেন।

বিজ্ঞাপন

পম্পেও মধ্যপ্রাচ্য সফরে প্রথম দেশ হিসেবে জর্ডান ও পরবর্তীতে ইরাকে যান। দেশ দু’টির নেতাদের নিশ্চিত করার চেষ্টা করেন যে, সিরিয়া থেকে সেনা প্রত্যাহার মানে এই না যে, যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে জঙ্গি গোষ্ঠী আইএস’র বিরুদ্ধে লড়াই থামিয়ে দিচ্ছে। পাশাপাশি ইরানের ওপর চাপ অব্যাহত রাখার বিষয়েও কথা বলেন তিনি,

মিসর সফর শেষ করে অন্যান্য আরব দেশে ভ্রমণ করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। এসব দেশের মধ্যে রয়েছে- সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, ওমান ও কুয়েত।

সারাবাংলা/ আরএ

মধ্যপ্রাচ্য নীতিমালা বিভ্রান্তির মধ্যে মিসর সফরে পম্পেও
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন