রবিবার ২৪ মার্চ, ২০১৯ ইং , ১০ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১৬ রজব, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

আফগানিস্তানে তালিবান হামলায় ৩২ নিরাপত্তাকর্মী ও মিলিশিয়া নিহত

জানুয়ারি ১০, ২০১৯ | ৯:৩৯ অপরাহ্ণ

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

আফগানিস্তানে জঙ্গি গোষ্ঠী তালিবানের হামলায় অন্তত ৩২ নিরাপত্তাকর্মী ও সরকারপন্থি মিলিশিয়া নিহত হয়েছেন। বৃহস্পতিবার (১০ জানুয়ারি) দেশটির চারটি প্রদেশের একাধিক চেকপয়েন্টে এসব হামলা চালায় তালিবান। প্রাদেশিক কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

টানা ১৭ বছর ধরে যুদ্ধে লিপ্ত হয়ে আছে আফগানিস্তান। তালিবান ও সরকারি বাহিনীর মধ্যে এই যুদ্ধে ক্ষয়ক্ষতির পরিমাণ বেড়েই চলেছে। তবে সম্প্রতি দেশটিতে হামলার হার বাড়িয়েছে তালিবান। তাদের হামলার ব্যাপক পরিমাণে ক্ষতিগ্রস্ত হয়েছে সরকারি বাহিনী, মার্কিন সামরিক বাহিনী ও আফগান সরকারের মিত্ররা।

বিজ্ঞাপন

এদিকে, তালিবান ও আফগান সরকারের মধ্যে শান্তি প্রতিষ্ঠার চেষ্টা চালাচ্ছে ইউএস স্পেশাল রিপ্রেজেন্টেটিভ ফর আফগানিস্তান রিকনসিলেশন- জালমায় খলিলজাদ। ইতিমধ্যে তিনি তালিবানের সঙ্গে তিন দফা বৈঠক করেছেন। চলতি সপ্তাহে আরও একটি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে তালিবান বৈঠকটি বাতিল করেছে।

বৃহস্পতিবার আফগানিস্তানের কুন্দুজ, বাঘলান, তাখার ও বাঘদিস প্রদেশে হামলা চালিয়েছে তালিবান।

কুন্দুজের কালা-ই-জাল জেলাপ্রধান আহমাদ ফাহিম কারলুক জানান, সেখানে একাধিক চেকপয়েন্টে তালিবান হামলায় অন্তত ১০ সেনা ও পুলিশ নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১১ জন। এছাড়া হামলায় অন্তত ২৫ তালিবান যোদ্ধাও নিহত হয়েছে।

এদিকে, বাঘলান ও তাখার প্রদেশে তালিবান হামলায় প্রাণ হারিয়েছেন ১৬ সরকারপন্থি মিলিশিয়া। হতাহতের ঘটনা ঘটেছে তালিবান পক্ষেও।

বাঘদিস প্রদেশের গভর্নরের মুখপাত্র জামশিদ শাহাবি বলেন, তালিবান হামলায় অন্তত ছয় নিরাপত্তাকর্মী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১০ জন।

এক বিবৃতিতে এসব হামলার দায় স্বীকার করেছে তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ।

সারাবাংলা/ আরএ

আফগানিস্তানে তালিবান হামলায় ৩২ নিরাপত্তাকর্মী ও মিলিশিয়া নিহত
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন