বিজ্ঞাপন

সিরিয়া থেকে ইরানী সেনা বহিষ্কার নিশ্চিত করবে যুক্তরাষ্ট্র

January 11, 2019 | 2:33 am

।।সারাবাংলা ডেস্ক।।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানিয়েছেন, সিরিয়া থেকে শেষ ইরানী সেনা বহিষ্কার নিশ্চিতের জন্য মিত্রদের সাথে কাজ করবে তার দেশ।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী সতর্ক করে দিয়ে বলেন, ‘ইরান ও তার প্রতিনিধিদের সরে না যাওয়া পর্যন্ত সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ দ্বারা নিয়ন্ত্রিত কোনো এলাকার পুনর্গঠনে সহায়তা করবে না মার্কিন যুক্তরাষ্ট্র।’

মিশরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শুকরির সঙ্গে দেশটির রাজধানী কায়রোয় যৌথ সংবাদ সম্মেলনে এসব কথা বলেন পম্পেও।

বিজ্ঞাপন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দেওয়ার তিন সপ্তাহের মধ্যে মধ্যপ্রাচ্য সফর করছেন পম্পেও। সেনা প্রত্যাহারের আকস্মিক ঘোষণায় মধ্যেপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের মিত্ররা তাদের বিস্ময় প্রকাশ করে। পাশাপাশি ওয়াশিংটনে প্রেসিডেন্ট ট্রাম্পের এই সিদ্ধান্তের কঠোর সমালোচনা করেন দেশটির রাজনীতিবিদরা।

মধ্যপ্রাচ্যে মিত্র রাষ্ট্রগুলোকে আশ্বস্থ করতেই পম্পেও এই সফরটি করছেন। সন্ত্রাসের বিরুদ্ধে চলমান যুদ্ধ সহসা বন্ধ হবেনা জানিয়ে তিনি বলেন, ‘সন্ত্রাসীদের বিরুদ্ধে যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র থামবে না। যেখানেই মার্কিন যুক্তরাষ্ট্র পিছু হটেছে সেখানেই বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছে।’

পম্পেও দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামারও কড়া সমালোচনা করেন। সাবেক প্রেসিডেন্টের পররাষ্ট্রনীতিকে ‘মারাত্মক ভুল’ হিসেবে উল্লেখ করেন তিনি। বারাক ওবামার নীতির কারণেই মধ্যপ্রাচ্যে মার্কিন অবস্থান দুর্বল হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন