রবিবার ১৬ জুন, ২০১৯ ইং , ২ আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, ১২ শাওয়াল, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

প্রথমবার বার্লিনাল কো-প্রোডাকশন মার্কেটে দেশের ছবি

জানুয়ারি ১১, ২০১৯ | ১:১৫ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

‘মাটির প্রজার দেশে’ খ্যাত পরিচালক বিজন ইমতিয়াজ ও প্রযোজক আরিফুর রহমানের নতুন ছবি ‘প্যারাডাইস’। ছবিটি এবছর বার্লিনাল কো-প্রোডাকশন মার্কেটে নির্বাচিত হয়েছে। দেশের সিনেমা ইতিহাসে বার্লিনাল কো-প্রোডাকশনে সিনেমা নির্বাচিত হওয়ার ঘটনা এবারই প্রথম।

১৬ তম বার্লিনাল কো-প্রোডাকশন মার্কেটে ৩০টি দেশ থেকে মোট ৩৭ টি প্রজেক্ট নির্বাচন করা হয়েছে। যেখানে নির্বাচিত হয়েছে ‘প্যরাডাইস’। আরিফ সেখানে অংশ নিতে যাবেন ৬ ফেব্রুয়ারি, থাকবেন ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত। ছবিটির বিভিন্ন দিক উন্নত করতে (কারিগরি ও চিত্রনাট্য), প্রযোজক বা ফান্ড পেতে এমনকী আন্তর্জাতিক পরিবেশক পাওয়ার সুযোগ থাকছে এখানে।

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে ‘প্যারাডাইস’ ছবির প্রযোজক আরিফুর রহমান সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, ‘এই প্রথম বার্লিনাল কো-প্রোডাকশন মার্কেটে উড়বে বাংলাদেশের পতাকা। আমরা কৃতজ্ঞ এদেশের প্রতিটি সিনেমাপ্রেমীর নিকট, সব সময় আমাদের পাশে থাকার জন্য। এযাত্রা অসম্ভব দীর্ঘ এবং ক্লান্তিকর তাই আপনাদের ভালোবাসা এবং অনুপ্রেরণা টনিকের মতো কাজ করে টিকে থাকতে।’

আরিফ সারাবাংলাকে বলেন, ‘এখানে সুযোগ পাওয়াটা খুবই কঠিন। আমার শিক্ষক ‘‘বু জন ফেং’’, যার সিনেমা কান চলচ্চিত্র উৎসবসহ বহু আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে। তার ছবি আর আমাদের ছবি এবার বার্লিনাল কো-প্রোডাকশন মার্কেটে একসঙ্গে রয়েছে। এটা একই সঙ্গে রোমাঞ্চকর ও আনন্দের।’

এরইমধ্যে ‘প্যারাডাইস’ সিনেমাটির সঙ্গে যুক্ত হয়েছে বিশ্বখ্যাত প্রযোজনা প্রতিষ্ঠান ‘রাজোর ফিল্মস’। ‘রাজোর ফিল্মস’ মূলত জার্মান ভিত্তিক প্রতিষ্ঠান। দেশের গুপী বাঘা প্রোডাকশনসের ব্যানারে আরিফুর রহমান, রাজোর ফিল্মস-এর ব্যানারে প্রযোজক হিসেবে আছেন রোমান পল।

এবছর ‘বার্লিনাল ট্যালেন্টস’-এ সুযোগ পেয়েছেন আরও দুজন বাংলাদেশি। নির্মাতা হুমাইরা বিলকিস এবং সিনেমাটোগ্রাফার বরকত হোসেইন পলাশ। পলাশ আলোচিত ছবি ‘জালালের গল্প’-এ সিনেমাটোগ্রাফার হিসেবে কাজ করেছেন।

সারাবাংলা/পিএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন