বিজ্ঞাপন

জাবিতে চলছে দিনব্যাপী পাখিমেলা

January 11, 2019 | 1:01 pm

।। জাবি করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে ১৮তম ‘পাখিমেলা-২০১৯’ অনুষ্ঠিত হচ্ছে। শুক্রবার (১১ জানুয়ারি) বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তন প্রাঙ্গণে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বেলুন উড়িয়ে এ মেলার উদ্বোধন করেন।

উদ্বোধনকালে উপাচার্য বলেন, আমরা মনে করি পাখি থাকলে গাছ থাকবে, গাছ থাকলেই ফুল থাকবে, ফল থাকবে। এই পুরো প্রক্রিয়াটিকে ধরে রাখছে একটি সুন্দর, প্রয়োজনীয় এবং নিজেদের ও বিশ্বের জন্য একটি কাঙ্খিত পরিবেশ। আমরা সেটি এই মেলার মাধ্যমে পাবো।

তিনি আরও বলেন, আমরা লক্ষ্য করছি মেলার একটি আয়োজনে রয়েছে ছবি তোলার প্রতিযোগিতা, ভালো লেখার প্রতিযোগিতা এবং বৈজ্ঞানিক জার্নাল সমূহে লেখার প্রতিযোগিতা। এগুলোর উদ্দেশ্য হচ্ছে সাধারণ মানুষ এবং বিজ্ঞানীদের বা বিশ্ব সাহিত্য কাজের সাথে যারা যুক্ত আছেন তাদের সাথে একটি যোগসূত্র তৈরি করা। আমরা সবাই মিলেই এই কাজটি করছি। এটা সচেতনতা বৃদ্ধির আন্দোলন।

বিজ্ঞাপন

এ সময় তিনি পাখি সংরক্ষণের উপর গুরুত্বারোপ করেন।

ইতিহাস বিভাগের অধ্যাপক এ টি এম আতিকুর রহমানের সঞ্চালনায় এ সময় অন্যান্যের মধ্যে কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ, পাখি মেলা আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক মো. কামরুল হাসান প্রমুখ বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

এদিকে পাখি মেলার উদ্বোধনের আগে বিগ বার্ড বাংলাদেশ অ্যাওয়ার্ড, কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড ও সায়েন্টিফিক পাবলিকেশন অ্যাওয়ার্ড ২০১৯ প্রদান করা হয়।

বিশ্ববিদ্যালয়টির প্রাণিবিদ্যা বিভাগ আয়োজিত দিনব্যাপী পাখি মেলার অন্যান্য আয়োজনের মধ্যে রয়েছে আন্ত:বিশ্ববিদ্যালয় পাখি দেখা প্রতিযোগিতা, পাখি বিষয়ক আলোকচিত্র প্রদর্শনী, শিশু-কিশোরদের পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, টেলিস্কোপ ও বাইনোকুলারস দিয়ে শিশু-কিশোরদের পাখি পর্যবেক্ষণ, স্টল সাজানো প্রতিযোগিতা, অডিও-ভিডিও এর মাধ্যমে পাখি চেনা প্রতিযোগিতা, পাখি বিষয়ক কুইজ প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান।

প্রসঙ্গত, পাখি সংরক্ষণে গণ সচেতনতা বৃদ্ধির লক্ষে ২০০১ সাল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পাখি মেলা অনুষ্ঠিত হচ্ছে।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন