রবিবার ২৪ মার্চ, ২০১৯ ইং , ১০ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১৬ রজব, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

দেয়াল নির্মাণে জাতীয় জরুরি অবস্থা জারির হুমকি ট্রাম্পের

জানুয়ারি ১১, ২০১৯ | ১:৩৮ অপরাহ্ণ

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

কংগ্রেসের অনুমোদন এড়িয়ে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করতে পুনরায় জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর বার্তা সংস্থা রয়টার্স।

শুক্রবার (১১ জানুয়ারি) নিজের দাবি জোরদার করে তুলতে টেক্সাসে গেছেন ট্রাম্প। এর মধ্যে টানা ২০ দিন ধরে আংশিক বন্ধ রয়েছে মার্কিন সরকারি সেবা। ট্রাম্পের দেয়াল নির্মাণের জন্য অর্থায়নের অনুমোদন ডেমোক্র্যাটরা রাজি না হওয়ায় এই সংকট সমাধানের কোন সম্ভাবনা এখনো দেখা দেয়নি।

বিজ্ঞাপন

উল্লেখ্য, সরকারি সেবা বন্ধ থাকায় বেতন ছাড়াই কাজ করছেন লাখ লাখ সরকারি কর্মচারী। এছাড়া বন্ধ রয়েছে দেশটির জাতীয় পার্কগুলো।

ট্রাম্প বলেন, আমরা একটি জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করতে পারি। আমরা এমনটা করতে চাই না। এটা সাধারণ জ্ঞান।

যদি জাতীয় জরুরি অবস্থা ঘোষিত হয় তাহলে তাৎক্ষণিকভাবে ডেমোক্র্যাটদের কাছ থেকে ট্রাম্পের সাংবিধানিক ক্ষমতা নিয়ে আইনি চ্যালেঞ্জ আসতে পারে। ট্রাম্প বলেছেন, তিনি নিশ্চিত ওই চ্যালেঞ্জ তিনি জিতবেন।

বৃহস্পতিবার (১০ জানুয়ারি) ডেমোক্র্যাটদের সঙ্গে সরকারি সেবা বন্ধ বিষয়ে এক বৈঠকের মাঝখানে উঠে চলে যান ট্রাম্প। শুক্রবার তিনি ডেমোক্র্যাটদের বলেন, খোলাখুলিভাবে, আমি কাঁদুনে চাক ও ন্যান্সির চেয়ে চীনের সঙ্গে আলোচনা অনেক বেশি সম্মানজনক মনে করি। এখানে তিনি প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি ও সিনেট ডেমোক্র্যাটিক নেতা চাক শুমারের দিকে ইঙ্গিত করেন।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন