বিজ্ঞাপন

বাণিজ্যমেলা: পরিবার নিয়ে ঘুরে বেড়ানোর দিন

January 11, 2019 | 2:00 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: পরিবার-পরিজন নিয়ে মেলায় আসছেন দর্শনার্থীরা। মা-বাবার সঙ্গে রয়েছে ছোট্ট শিশুরা। বন্ধুদের নিয়ে যারা এসেছেন, সবাই মিলে ঘুরে বেড়াচ্ছেন এদিক-ওদিক। কেউ কেউ সময় বন্দি করছে সেলফিতে। এ স্টল, ও স্টল ঘুরেফিরে কেউ কেউ পণ্যও কিনতে শুরু করেছেন। আধাবেলা যেতে অনেকেই ঘোরাঘুরি শেষ করে ফিরে যাচ্ছেন বাসার পথে।

ছুটির দিন শুক্রবার (১১ জানুয়ারি) ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার তৃতীয় দিন দুপুরে এমন চিত্রই দেখা গেছে। সকাল থেকে মেলা ঘুরে দেখা গেল, শীতের সকাল হলেও মেলায় দর্শনার্থীর কমতি নেই। মূল ফটকের বাইরে গাড়ি পার্কিংয়ের দীর্ঘ লাইনও সে কথাই জানান দেয়। যদিও মেলা শুরুর পর এখনও তৈরি হয়নি সব স্টল বা প্যাভিলিয়ন। কিছু কিছু স্টলে এখনও চলছে সাজগোজের কাজ, কোনো কোনো স্টলে এখনও কোনো পণ্য ওঠেনি।

বিজ্ঞাপন

বেগুনবাড়ি থেকে ছেলেকে নিয়ে বাণিজ্যমেলায় এসেছেন হোসাইন মোহাম্মদ আকবর। সারাবাংলাকে তিনি বলেন, ‘ছুটির দিন। তাই ছোট ছেলেকে নিয়ে মেলায় চলে এসেছি। কেনাকাটা শুরু করেছি, কিছু কিছু করছি। তবে এখনও সব স্টল বা প্যাভিলিয়ন গুছিয়ে উঠতে পারেনি। তবে এবার মেলার পরিবেশ মোটামুটি ভালোই।’

শিশু সন্তানকে নিয়ে সংসদ প্লাজা থেকে মেলায় এসেছিলেন নাফি বিল্লাহ। ঘরের জন্য কেনাকাটা করেছেন প্লাস্টিক সামগ্রী। জানালেন, অল্প কেনাকাটার জন্য শুক্রবারের প্রথম প্রহরকেই বেছে নিয়েছেন তিনি। মিরপুরের গৃহিণী আনিকা তার শিশু সন্তানকে কোলে করে মেলায় এসেছেন। সারাবাংলাকে বলেন, কেনাকাটা শুরু করেছি। কিছু বিদেশি ফল কিনেছি।

বিজ্ঞাপন

কেরানীগঞ্জে থেকে শিশু তালহাকে নিয়ে মেলায় এসেছেন বাবা বিল্লাল হোসেন। সঙ্গে পরিবারের অন্য সদস্যরাও রয়েছেন। সারাবাংলাকে বিল্লাল বলেন, মেলা উপলক্ষে ঢাকায় আসা। কেনাকাটা করছি। ঘরের জিনিসত্র ছাড়াও ছেলের জন্য চকলেট কিনেছি। কেনাকাটা আরও বাকি।

মেলা ঘুরে দেখা গেছে, শুক্রবার বলে দর্শনার্থীদের ভিড় যেমন বেশি, তেমনি সব স্টলেই শুরু হয়েছে কেনাবেচা। তবে ঘরের আসবাবপত্র, প্লাস্টিক সামগ্রী, ফাস্টফুড ও আইসক্রিমের দোকানগুলোতেই ভিড় বেশি।

সংশ্লিষ্টরা বলছেন, বাণিজ্যমেলা জমতে থাকে শুরুর সপ্তাহখানেক পর থেকে। তবে সাপ্তাহিক ছুটির দিনগুলোতে মেলায় দর্শনার্থীদের উপস্থিতি বেশি হয়ে থাকে। সেই অনুযায়ী আজ মেলায় তৃতীয় দিন হলেও শুক্রবার বলে মেলায় প্রাণ এসেছে।

বিজ্ঞাপন

রফতানি উন্নয়ন ব্যুরোর উপপরিচালক ও বাণিজ্যমেলার সদস্য সচিব আবদুর রউফ বলেন, এরই মধ্যে মেলা জমতে শুরু করেছে। সকাল থেকেই প্রচুর দর্শনার্থী রয়েছেন মেলায়।

এবারের বাণিজ্যমেলার মূল ফটক তৈরি করা হয়েছে মেট্রো রেলের আদলে। মূল ফটক দিয়ে ঢুকতেই চোখে পড়বে ডিজিটাল এক্সিপেরিয়েন্স সেন্টার। চারটি টাচ স্ক্রিন কম্পিউটার রয়েছে এতে। দিকনির্দেশনা দিতে রয়েছেন একজন কর্মকর্তাও। এই সেন্টারে ঢুকে যে স্টল বা প্যাভিলিয়নে যেতে চান তার অবস্থান জেনে নেওয়া যাবে সহজে। ডিজিটাল উন্নয়নকে জানান দিতে আধুনিক এই পদ্ধতির সংযোজন এবারের মেলায়।

এছাড়া, দেশের ইতিহাস-ঐতিহ্য সবই তুলে ধরা হয়েছে মেলায়। গতবারের মতো এবারও আছে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন। এর সামনে সারি সারি সাজানো নৌকা। ভেতরেও এবার স্থান বেশি। বরাবরের মতোই এবারের মেলাতেও ইপিবি’র তথ্যকেন্দ্র, বিশ্রামস্থল, রক্তদান ও প্রাথমিক চিকিৎসা কেন্দ্রও রয়েছে।

মেলা কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, ২২ দেশের ৫২ প্রতিষ্ঠান এবার মেলায় অংশ নিয়েছে। দেশগুলো হলো— থাইল্যান্ড, ইরান, তুরস্ক, শ্রীলংকা, মালদ্বীপ, নেপাল, চীন, মালয়েশিয়া, ভিয়েতনাম,যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, সিঙ্গাপুর, মারিশাস, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া ও জাপান।

ইপিবি জানিয়েছে, ৯ জানুয়ারি শুরু হওয়া মেলা শেষ হবে আগামী ৮ ফেব্রুয়ারি। মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত। এবারের মেলায় স্টল ও প্যাভিলিয়নের সংখ্যা ৬০৫। দর্শনার্থীদের সুবিধার জন্য মেলায় রয়েছে পর্যাপ্ত সবুজ চত্বর। বিশ্রামের জন্য আছে আরামদায়ক ও শোভন বেঞ্চ। মেলা প্রাঙ্গণ হকার ও ভিক্ষুকমুক্ত। শিশুদের বিনোদনের জন্য আছে শিশু পার্ক। রয়েছে মা ও শিশু কেন্দ্র। আর খাদ্যদ্রব্যের মান নিয়ন্ত্রণে আছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরে পৃথক বুথ।

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন