সোমবার ১৭ জুন, ২০১৯ ইং , ৩ আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, ১৩ শাওয়াল, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

কানাডায় পাড়ি জমাচ্ছেন রাহাফ আল-কুনান

জানুয়ারি ১২, ২০১৯ | ২:১৬ পূর্বাহ্ণ

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

থাইল্যান্ডের ব্যাংককে আটকা পড়া ধর্মত্যাগী সৌদি তরুণী রাহাফ আল-কুনানকে আশ্রয় দিতে সম্মত হয়েছে কানাডা। থাইল্যান্ডের অভিবাসন কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছে। খবর বিবিসির।

এর আগে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানান, কানাডা মানবাধিকার ও নারীর অধিকারের পক্ষে সবসময় দাঁড়াবে। জাতিসংঘের অনুরোধের পর আমরা আল-কুনানের আশ্রয়ের বিষয়টি নিশ্চয়তা দিয়েছি।

কুনান স্থানীয় শুক্রবার (১১ জানুয়ারি) রাতের একটি ফ্লাইটে ব্যাংকক থেকে প্রথমে সিউল ও পরে কানাডায় যাবেন বলে কথা রয়েছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, পরিবার থেকে পালিয়ে কুয়েত থেকে থাইল্যান্ড হয়ে অস্ট্রেলিয়া যাওয়ার চেষ্টা করছিলেন রাহাফ। কিন্তু কাগজপত্র না থাকায় ব্যাংকক বিমানবন্দরে আটক হন তিনি। কুনান সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের অবস্থা তুলে ধরেন। তিনি জানান, ধর্মত্যাগ করেছেন তাই আশঙ্কায় ভুগছেন। শরণার্থী হিসেবে আশ্রয় চাইছেন, কানাডা, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া অথবা যুক্তরাজ্যে।

পৃথিবীর নানা প্রান্তে সাধারণ মানুষের দাবির মুখে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) আল-কুনুনকে শরণার্থীর মর্যাদা দেয় ও আশ্বস্ত করে কুনানের নিরাপদ আশ্রয় নিশ্চিত করা হবে।

সৌদি আরবের আইনানুসারে, ইসলাম ধর্মত্যাগ করার সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড। রাহাফের বাবা সৌদির হাইল প্রদেশের আল-সুলাইমি শহরের গভর্নর। রাহাফের আশঙ্কা, তিনি নিজদেশে ফিরে গেলে তাকে মৃত্যুদণ্ড দেওয়া হতে পারে।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন