সোমবার ১৭ জুন, ২০১৯ ইং , ৩ আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, ১৩ শাওয়াল, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

পোশাক শ্রমিকদের বেতন বাড়বে, থাকবে আরও কিছু সুখবর

জানুয়ারি ১২, ২০১৯ | ৮:৪২ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট।। 

ঢাকা: পোশাক শ্রমিকদের মূল বেতন বাড়ানোসহ বেশ কিছু বিষয়ে একমত হয়েছেন শ্রমিক ও মালিকরা।রেবাবার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের  পূর্ব নির্ধারিত  বৈঠক থেকে বেশ কিছু ভালো সিদ্ধান্ত আসার সম্ভাবনা রয়েছে।

শনিবার(১২ জানুয়ারি) দুপুরে শ্রম মন্ত্রনালয়ে পোশাক শ্রমিকদের বেতন বৈষম্য নিরসনে পর্যালোচনা কমিটির ডাকা জরুরি সভা   শেষে  মালিক-শ্রমিকদের একাধিক প্রতিনিধি এ বিষয়টি নিশ্চিত করেন। তারা জানান, আগামীকাল পূর্ব নির্ধারিত বেঠক আছে। ওই বৈঠক থেকে ভালো সিদ্ধান্ত আসতে পারে।

শ্রমিক-মালিক প্রতিনিধিরা বলেন, আজকের জরুরি বৈঠকে সমস্যা চিহ্নিতকরন ও দ্রুত সমাধানের বিষয়ে আমরা একমত হয়েছি। । কিন্তু  বেতন কত টাকা বাড়বে সে ব্যাপারে কোনও সিদ্ধান্ত হয়নি ।

বিজ্ঞাপন

এদিকে, পোশাক শ্রমিকদের সরকারের উপর আস্থা রাখার আহ্বান জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ও মজুরি কাঠামো পর্যালোচনা কমিটির আহ্বায়ক আফরোজা খান।

শ্রমিকদের কাজে যোগ দেওয়ার জন্য অনুরোধ জানিয়ে শ্রম সচিব বলেন, মজুরি কাঠামোর মূল সমস্যা চিহ্নিত করা হয়েছে। সেহেতু খুব দ্রুত এর সমাধান করা হবে।পোশাক শ্রমিকরা সরকারের প্রতি আস্থা রাখুন, কমিটির প্রতি আস্থা রাখুন। প্রত্যেকে কাজে যোগ দিন।

পোশাক শ্রমিকদের মজুরি কাঠামো পর্যালোচনার জন্য গঠিত ১২ সদস্যের কমিটির দ্বিতীয় সভা এটি। এর আগে ১০ জানুয়ারি পোশাক শ্রমিকদের বেতন বৈষম্য নিরসনে পর্যালোচনা কমিটির প্রথম সভা হয়।

এছাড়া মজুরি কাঠামোর ৭টা গ্রেডের মধ্যে ৩, ৪ ও ৫ নম্বর গ্রেডে বেতন আরও বাড়ানোর বিষয়ে কথা হয়েছে। বৈঠকে বিজিএমইএ’র সাবেক সভাপতি ও সংসদ সদস্য সালাম মুর্শেদী, বাণিজ্য সচিব মফিজুল ইসলাম, বিজিএমইএ’র সভাপতি সিদ্দিকুর রহমান, এফবিসিসিআই’র সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিনসহ কমিটির ১২ সদস্য উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এইচএ/জেডএফ 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন