বিজ্ঞাপন

এবার প্রধানমন্ত্রীর উপদেষ্টা হলেন সালমান এফ রহমান

January 15, 2019 | 9:02 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: এবার প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা হিসেবে নিয়োগ পেয়েছেন সালমান ফজলুর রহমান (সালমান এফ রহমান)। মঙ্গলবার (১৫ জানুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে সালমান এফ রহমান দশম সংসদে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টার দায়িত্ব পালন করেছেন।

রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সই করা প্রজ্ঞাপনে বলা হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী রুলস অব বিজনেস, ১৯৯৬-এর রুল ৩বি(১)-এ প্রদত্ত ক্ষমতাবলে সালমান ফজলুর রহমানকে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা পদে নিয়োগ প্রদান করেছেন।

বিজ্ঞাপন

প্রজ্ঞাপন অনুযায়ী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে মন্ত্রীর পদমর্যাদা পাবেন সালমান এফ রহমান। তবে এর জন্য কোনো বেতন পাবেন না তিনি। এ নিয়োগ অবিলম্বে কার্যকর হবে।

সালমান এফ রহমান দেশের অন্যতম বৃহৎ শিল্প ও বাণিজ্য গোষ্ঠী বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিজ এলাকা ঢাকা-১ থেকে নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন তিনি।

বিজ্ঞাপন

এর আগে, মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা এক প্রজ্ঞাপনে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) উপদেষ্টা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সন্তান সজীব ওয়াজেদ জয়কে। এর আগেও তিনি সরকারের আগের মেয়াদে একই দায়িত্বে ছিলেন। প্রজ্ঞাপন অনুযায়ী, জয়ও মন্ত্রীর মর্যাদা পাবেন এবং এর জন্য তিনি কোনো বেতন নেবেন না। তার এ নিয়োগ খণ্ডকালীন।

অন্যদিকে, সোমবার (১৪ জানুয়ারি) এক প্রজ্ঞাপনে প্রধানমন্ত্রীর তার উপদেষ্টা হিসেবে আগের মেয়াদের পাঁচ জনকে নিজ নিজ পদে ফের নিয়োগ দেন। তারা হলেন— এইচ টি ইমাম (রাজনৈতিক উপদেষ্টা), ড. মসিউর রহমান (অর্থনৈতিক উপদেষ্টা), ড. গওহর রিজভী (আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা), ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী (বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা) এবং মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক (নিরাপত্তা উপদেষ্টা)। তারা সবাই মন্ত্রীর পদমর্যাদা এবং মন্ত্রীদের সমহারে বেতন-ভাতা পাবেন।

উল্লেখ্য, গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে টানা তৃতীয় মেয়াদে সরকার গঠন করেছে আওয়ামী লীগ। এর মধ্যে গত ৭ জানুয়ারি রাষ্ট্রপতির সরকারি বাসভবন বঙ্গভবনে প্রধানমন্ত্রীসহ ৪৭ সদস্যের মন্ত্রিসভা শপথ গ্রহণ করে।

সারাবাংলা/এইচএ/জিআইএল/টিআর

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন