বিজ্ঞাপন

কালজয়ী ‘অপু’ চরিত্রে অভিনয় করবেন আরিফিন শুভ

January 18, 2019 | 5:47 pm

।। এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ছয় দশক আগে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের সৃষ্ট চরিত্র ‌‘অপু’কে রুপালী জগতে পরিচয় করিয়ে দিয়েছিলেন সত্যজিৎ রায়। বিখ্যাত ওই ঔপন্যাসিকের ‘পথের পাঁচালি’ ও ‘অপরাজিত’ উপন্যাসকে তিন ভাগে ভাগ করে ট্রিলজি নির্মাণ করেছিলেন সত্যজিৎ। সেগুলো হলো- ‘পথের পাঁচালি’, ‘অপরাজিত’ এবং ‘অপুর সংসার’।

এবার পরিচালক শুভ্রজিৎ মিত্র ‘অপরাজিত’ উপন্যাসের শেষ ১০০টি পাতার ওপর নির্ভর করে ‘অভিযাত্রিক’ নামে একটি সিনেমা নির্মাণ করতে যাচ্ছেন। ভারতীয় সংবাদ মাধ্যমে বিষয়টিকে খুব গুরুত্ব দেয়া হচ্ছে। এর কারণও আছে বটে, সত্যজিৎ রায় যেভাবে ‘অপু’কে পর্দায় হাজির করেছিলেন তা আজও অম্লান। বর্তমানে চরিত্রটি সেই আবেদন ধরে রাখতে পারবে কি না, তা নিয়ে রয়েছে বাড়তি আগ্রহ।

অপুর চরিত্রে অভিনয় করেছিলেন কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। এই অভিনেতা এখন বার্ধক্যে পৌঁছেছেন। চরিত্রের সঙ্গে মানাবেন না। তাহলে কে অভিনয় করবেন নতুন অপুর চরিত্রে? শোনা যাচ্ছে বাংলাদেশের জনপ্রিয় নায়ক আরিফিন শুভ করবেন এই কালজয়ী চরিত্রটি। সোশ্যাল মিডিয়াতেও বাংলাদেশ অংশে এটা নিয়ে আলোচনা হচ্ছে। সিনেমাটি নির্মাণ উদ্যোগের খবর আরিফিন শুভ তার ফেসবুকে আপলোড দেয়ায় অনেকটা সেরকম ইঙ্গিত দেয়। ভারতীয় সংবাদ মাধ্যমগুলোও জানিয়েছে এতে টালিগঞ্জের বাইরের অভিনেতাও কাজ করবেন।

বিজ্ঞাপন

কালজয়ী ‘অপু’ চরিত্রে অভিনয় করবেন আরিফিন শুভ

শুভ কি বলছেন এ প্রসঙ্গে? জানতে যোগাযোগ করা হয় তার সঙ্গে। সিনেমাটির কথা শুনে শুভ যেন একটু অখুশিই হলেন। সবকিছু চূড়ান্ত না হওয়া পর্যন্ত মুখে কুলুপ এটে থাকতে চান তিনি। ‘কথা চলছে’, ‘কথা হয়েছে এখনো চূড়ান্ত না’ এ ধরনের কথা বলতে চান না শুভ। একদম চূড়ান্ত খবরটি সবাইকে দিতে চান তিনি।

কলকাতা থেকে নাম প্রকাশ করতে অনিচ্ছুক, পরিচালকের কাছের ব্যক্তি সারাবাংলাকে বলেন, ‘আবার অপুকে নিয়ে সিনেমা নির্মাণ করার কথা শুনেছি। এটাও শুনেছি এতে বাংলাদেশের কেউ থাকবেন। হতে পারে সেটি আরিফিন শুভ। পরিচালক শুভ্রজিৎ মিত্র খুব ঘনিষ্ঠ ঋতুপর্ণা সেনগুপ্তের। আর ঋতুপর্ণা সেনগুপ্তর সঙ্গে সম্প্রতি বাংলাদেশ ও কলকাতায় দুটি ছবিতে অভিনয় করেছেন শুভ।’

বিজ্ঞাপন

তার এমন কথায় দুয়ে দুয়ে চার মিলে যায়। এখন চূড়ান্ত ঘোষণা এলেই বোঝা যাবে বাকিটা। ‘অভিযাত্রিক-দ্য ওয়ান্ডার লাস্ট অফ অপু’র শুটিং হবে ভারতের বিভিন্ন প্রান্তে। সাদা কালোতে তৈরি হবে ছবি। ১৯৪০ সালের ভারতবর্ষের সমৃদ্ধি ও ঐতিহ্যকে তুলে ধরা হবে সাদা কালো চিত্রায়নের মধ্য দিয়ে।

কালজয়ী ‘অপু’ চরিত্রে অভিনয় করবেন আরিফিন শুভ

সিনেমাটি নিয়ে পরিচালক শুভ্রজিৎ মিত্র ভারতীয় সংবাদ মাধ্যমকে বলেছেন, ‘অনেক বছর আমি “অভিযাত্রিক” নিয়ে গবেষণা করেছি। এটি নির্মাণ করার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার আগে কয়েকজন বিশেষজ্ঞ ব্যক্তিকে দেখাই। তারপর এটা প্রযোজকের কাছে নিয়ে যাই।’

বিজ্ঞাপন

তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী বলিউডের বিখ্যাত পরিচালক মধুর ভান্ডারকর নিবেদন করছেন ছবিটি। প্রযোজনা করবে গৌরঙ্গ ফিল্মস। মধুর ভান্ডারকর বলেন, ‘এই ছবির অংশ হতে পেরে আমি বেশ খুশি। আমি সত্যজিৎ রায়ের একজন বড় ভক্ত। তাছাড়া ‘‘অপু’’ আমাকে মুগ্ধ করেছে।’

সারাবাংলা/আরএসও/পিএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন