বিজ্ঞাপন

পর্দা নামলো ডিআইএফএফ’র, পুরস্কার উঠলো সেরাদের হাতে

January 18, 2019 | 6:23 pm

।। এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

সপ্তদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা নামল শুক্রবার (১৮ জানুয়ারি)। নয় দিনের এ উৎসবে বাংলাদেশসহ ৭২টি দেশের ২১৮টি চলচ্চিত্র প্রদর্শিত হয়।

বিকেল ৫টায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে অনুষ্ঠিত হয় পুরস্কার প্রদান ও সমাপনী অনুষ্ঠান। সমাপনী অনুষ্ঠানে বিভিন্ন বিভাগে পুরস্কারপ্রাপ্তদের হাতে পুরস্কার ও সনদ তুলে দেওয়া হয়।

‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০১৯’ উৎসবে এশিয়ান কম্পিটিশন বিভাগ, রেস্ট্রোস্পেক্টিভ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, বেস্ট চিলড্রেনস ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, উইমেন ফিল্মমেকার সেকশনসহ শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্টে- মোট আটটি ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করা হয়।

বিজ্ঞাপন

শিশু চলচ্চিত্র বিভাগে সেরা চলচ্চিত্র হিসেবে ‘বাদল রহমান’ পুরস্কার পেয়েছে কাজাখস্তানের চলচ্চিত্র ‘লিটল প্রিন্স ইন আওয়ার সিটি’ এবং দর্শক বিবেচনায় সেরা চলচ্চিত্র নির্বাচিত হয়েছে ভারতের চলচ্চিত্র ‘এক যে ছিল রাজা’।

নারী চলচ্চিত্র নির্মাতা বিভাগে সেরা পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্বাচিত হয়েছে ফিলিপাইনের সিনেমা ‘মামাঙ’, স্বল্পদৈর্ঘ্যে সেরার পুরস্কার পেয়েছে ফাতেমা আহমাদির ‘বিটার সি’। প্রামাণ্যচিত্রে শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছে বাংলাদেশের ‘রাইজিং সাইলেন্স’।

বাংলাদেশ প্যানোরোমা বিভাগে  চলচ্চিত্র সমালোচকদের বিচারে শ্রেষ্ঠ চলচ্চিত্র হয়েছে মাসুম আজিজ নির্মিত ‘সনাতন গল্প’।

বিজ্ঞাপন

এশিয়া কম্পিটিশন বিভাগে শ্রেষ্ঠ চলচ্চিত্র হয়েছে কিরগিজস্তানের সিনেমা ‘ডারাক ইরে’। শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক হয়েছেন ইরানের পোয়া বাদকোবেহ, শ্রেষ্ঠ অভিনেতা হয়েছেন তুরস্কের ইগিত এগে ইয়াজার, শ্রেষ্ঠ অভিনেত্রী হয়েছেন তুরস্কের সফরা সিরলারি, শ্রেষ্ঠ চিত্রগ্রাহক হয়েছেন কাজাখস্তানের রিফকাত ইব্রাজিমভ ও শ্রেষ্ঠ চিত্রনাট্যকার হয়েছেন ফিলিপাইনের রদি ভেরা।

স্পিরিচুয়াল ফিল্মস বিভাগে সেরা পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র হয়েছে ভারত-ইউক্রেন যৌথ প্রযোজনায় নির্মিত ‘নামদেভ বাহু’, শ্রেষ্ঠ প্রামাণ্যচিত্র বেলজিয়াম ও ইথিওপিয়ার যৌথ প্রযোজনা ‘ওয়াকিং ফর জেনা’ এবং সেরা স্বল্পদৈর্ঘ্য ইরানের ‘রিটার্ন’।

সারাবাংলা/টিএস/আরএসও/পিএ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন