বিজ্ঞাপন

শীত যখন ঘরে, মোকাবেলা হোক জোরে

December 2, 2017 | 6:03 am

অগ্রহায়ণের ১৮ তারিখ আজ। শীত তো বাইরে ছিলই এখন শীত ঘরেও ঢুকে গিয়েছে। হিম বাতাসের শীত, পিঠে পুলির শীত, উৎসব পার্বণের শীত। আহা শীত বুঝি শুধু ভালো জিনিসের ডালি নিয়ে আসে?

বিজ্ঞাপন

শীত যতই হিম হোক, আজকের আবহাওয়ার খবর কিন্তু খুব গরম! শীতের এই সুদর্শন সর্বগুণ সম্পন্ন নায়কের ইমেজ তছনছ করতে দেশ জুড়ে চলছে ঠাণ্ডা, কাশি, হাঁচি, জ্বর ইত্যাদির গভীর ষড়যন্ত্র। নতুন শীতের একটু আধটু দোষ ছিলোই তার সাথে জুটেছে আবার ধুলো ময়লার অত্যাচার। একজনের থেকে আরেকজনের এভাবে দলে দলে আক্রান্ত হয়ে দেশজুড়ে হাঁচি কাশির বেশ শোরগোল চলছে। যদিও শীত বেচারা বেশ ধীরে সুস্থেই আসছিলো, মোটেই হুরমুর করে ঢুকে যায়নি।

গতকালের মতো আজকেও দিনের দিকে আর্দ্রতা আর্দ্রতা বেশ কম থাকবে আর সকাল এবং সন্ধ্যার পরে শিশির পড়ে আর্দ্রতা বেড়ে যাবে। বাতাসও সেই উত্তর পূর্ব দিক থেকে ৬ থেকে ৯ কিলোমিটার প্রতি ঘণ্টায় বইবে। সর্বোচ্চ তাপমাত্রাও ২৮ ডিগ্রি হবে সেই বেলা দুইটায়। এর আগে এবং পিছনের দিকে ঘণ্টায় ঘণ্টায় আগালে এবং পিছালে তাপমাত্রা কমতে থাকবে। সর্বোনিম্ন তাপমাত্রা থাকবে ভোর ছয়টায় ঠিক সূর্য উঠার আগে।

বিজ্ঞাপন

কালকের মতোই সূর্য উঠবে  ৬টা বেজে ২৪ এ আর ডুবে যাবে ৫টা ১১ তে। সেটা দেখে আজও গতকালের মতো কেউ না কেউ বলে উঠবে, আল্লাহ দিন কত ছোট হয়ে গিয়েছে দেখেছেন? মাত্র পাঁচটা বেজেছে আর সূর্যটা টুপ করে ডুবে গেলো!

তবে যেটা কালকের মতো হবে না সেটা হচ্ছে কালকের মতো শীত খুব আরাম আরাম লাগবে না, সামান্য খুক খুক কাশি, হাঁচি টাচি সারা দিন বেশ বিরক্ত করবে। সাথে নতুন নামানো গরম কাপড় কখন খুলবেন আর কখন পরবেন এ নিয়ে বেশ দ্বিধা-দ্বন্দ মনে চলবে। সেই সিদ্ধান্ত নেওয়ার ফাঁকে ঘাম হয়ে একটু শর্দি-গর্মিও হতে পারে। তাই আজকে সারাদিন অবশ্যই মনে করে ভিটামিন সি খেতে হবে। এতে তো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বেই, সাথে চুল ও ত্বকের শুষ্কতা কমবে আর এটাই তো আমরা এই শীতে চাই!

বিজ্ঞাপন

ভিটামিন সি এর নানান উৎস আমরা খুঁজে বেড়াই তবে চোখের সামনে সহজ উৎসগুলো এড়িয়ে যাই।  যেমন লেবু আর পেয়ারা, আর সবার শেষে ভিটামিন সি এর রাজা আমলকি তো আছেই। একজন বয়স্ক লোকের প্রতিদিন ৩০ মিলিগ্রাম ভিটামিন ‘সি’ দরকার। দিনে দুটো আমলকি খেলে এ পরিমাণ ভিটামিন ‘সি’ পাওয়া যায়। আমলকিতে পেয়ারার চেয়ে ৩ গুণ বেশী আর কাগজি লেবুর চেয়ে ১০ গুণ বেশি ভিটামিন সি থাকে। আর আমলকি খাওয়াও তো বেজায় সোজা। দুটো কামড় দিলেই টুপ করে পেটে চলে যায়!

আবহাওয়ার এই ছিল খবর, সব খবর শেষে চাঁদের সুখবর হচ্ছে শুক্লপক্ষ চলছে। চাঁদ দারুণভাবে পূর্ণিমার দিকে এগুচ্ছে। পরদিনই পূর্ণিমা হওয়ায় চাঁদ বেশ সুন্দর করে রাত জুড়ে আকাশ দখল করে রাখবে। তবে কুয়াশার কারণে চাঁদ সূর্য কেউই আপন মহিমায় উদ্ভাসিত হতে পারবে না।

বিজ্ঞাপন

সারাবাংলা/ এমএ/ডিসেম্বর ২, ২০১৭

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন