বৃহস্পতিবার ১৭ অক্টোবর, ২০১৯ ইং , ২ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

বাংলাদেশি হিসেবে সাব্বিরের অন্যরকম মাইলফলক

জানুয়ারি ১৯, ২০১৯ | ৪:৫৫ অপরাহ্ণ

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

বিপিএলের চলমান আসরে জাতীয় দলের এক সময়কার হার্ডহিটার ব্যাটসম্যান সাব্বির রহমান খোলসের ভেতর ছিলেন। শনিবার (১৯ জানুয়ারি) ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রংপুর রাইডার্সের বিপক্ষে সিলেট সিক্সার্সের এই ওপেনার ৫১ বলে করেছেন ইনিংস সর্বোচ্চ ৮৫ রান। যেখানে ছক্কা ছিল ৬টি আর বাউন্ডারি ছিল ৫টি।

ছয় ছক্কার প্রথমটি হাঁকিয়েই সাব্বির নাম লিখিয়েছেন অন্যরকম এক মাইলফলকে। বিপিএলে প্রথম কোনো বাংলাদেশি ব্যাটসম্যান সেবে সাব্বির পঞ্চাশ ছক্কার মাইলফলক স্পর্শ করেন।

এবারের আসর শুরুর আগে বিপিএলে সাব্বিরের ছক্কা ছিল ৪৭টি। নিজের প্রথম ম্যাচে একটি আর চতুর্থ ম্যাচে একটি ছক্কা মেরেছিলেন। নিজের সপ্তম ম্যাচে এসে সাব্বির হাঁকান ছয়টি ছক্কা। রংপুরের বিপক্ষে ম্যাচের ষষ্ঠ ওভারে ফরহাদ রেজার বলে মারেন তার পঞ্চাশতম বিপিএল ছক্কা। ৬১ ইনিংসে এখন ৫৫ ছক্কা সাব্বিরের। বিপিএলে দেশি-বিদেশি মিলিয়ে তার চেয়ে বেশি ছক্কা আছে আর কেবল একজনেরই। মাত্র ৩১ ইনিংসেই ক্রিস গেইল মেরেছেন ১১০ ছক্কা।

বিজ্ঞাপন

৫৯ ইনিংসে ৪৬ ছক্কা হাঁকিয়ে এই তালিকায় তিনে এনামুল হক বিজয়। ৪৫ ছক্কা মেরেছেন মুশফিকুর রহিম (৫৮ ইনিংসে), ইমরুল কায়েস (৬০ ইনিংসে) এবং মাহমুদউল্লাহ রিয়াদ (৬৫ ইনিংসে)। এছাড়া, ক্যারিবীয়ান তারকা এভিন লুইস মেরেছেন ২৫ ইনিংসে ৪৪ ছক্কা, কাইরন পোলার্ড ২৭ ইনিংসে ৪৩টি ছক্কা।

এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার কীর্তিতে এক থেকে পাঁচ, সবকটিতেই আছেন গেইল। ২০১৭ সালের আসরে গেইল মেরেছেন ১৮ ছক্কা, একই আসরে আরেক ইনিংসে মেরেছিলেন ১৪ ছক্কা, ২০১৩ সালের আসরে ১২ ছক্কা, ২০১২ আসরে ১১ ছক্কা ও একই আসরে অন্য ম্যাচে হাঁকিয়েছিলেন ১০ ছক্কা।

২০১৬ সালের বিপিএলে ১২২ রানের ইনিংসের পথে সাব্বির মেরেছিলেন ৯ ছক্কা। এবারের বিপিএলে আগের ম্যাচগুলোতে সাব্বিরের ইনিংসগুলো ছিল ৭, ০, ১২, ৬, ২০ এবং ১১।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন