বিজ্ঞাপন

নতুন সরকারের মন্ত্রিসভার প্রথম বৈঠক আজ

January 21, 2019 | 5:13 am

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা : টানা তিন মেয়াদের আওয়ামী লীগ সরকারের নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠক আজ সোমবার (২১ জানুয়ারি)। প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে জাতীয় সংসদে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এর ভাষণের খসড়াসহ মোট ছয়টি এজেন্ডা উত্থাপন করা হবে। মন্ত্রিপরিষদের সংশ্লিষ্ট এক কর্মকর্তা এ তথ্য জানান।

এখানে উল্লেখ্য, গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ বিজয় লাভ করে। গত ৭ জানুয়ারি তারুণ্য নির্ভর নতুন সরকারের প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার সদস্যরা শপথ নেন। শপথ নেওয়ার পর মন্ত্রিরা সংশ্লিষ্ট দফতরে কাজ শুরু করলেও আজই মন্ত্রিসভার প্রথম বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, সংসদ অধিবেশনের শুরুতে রাষ্ট্রপতি ভাষণ দেবেন। তাঁর ভাষণে বিভিন্ন মন্ত্রনালয়ের উন্নয়ন চিত্র তুলে ধরা হবে। আজকের বৈঠকে রাষ্ট্রপতির এই ভাষণের খসড়া মন্ত্রিসভায় অনুমোদনের জন্য উত্থাপন করা হবে। আগামী ৩০ জানুয়ারি সংসদ অধিবেশন শুরু হবে।

বিজ্ঞাপন

১৮ পৃষ্ঠার খসড়া ভাষণে দেশের সার্বিক পরিস্থিতি ও সামষ্টিক অর্থনীতির চিত্র, দেশের আর্থ-সামাজিক উন্নয়নে নেয়া পদক্ষেপ ও সাফল্য, রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নে বিভিন্ন খাতে নেয়া কর্মসূচির রূপরেখা, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়নে বিভিন্ন কর্মসূচির বাস্তবায়ন, দেশে ও বিদেশে কর্মসংস্থান, সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি, বৈদেশিক সম্পর্কের ক্ষেত্রে অর্জিত সাফল্যসহ প্রশাসনিক বিভিন্ন বিষয় রাষ্ট্রপতির ভাষণে থাকবে বলে জানা গেছে।

রাষ্ট্রপতির ভাষণ ছাড়াও মন্ত্রিসভার প্রথম বৈঠকে আরো পাঁচটি এজেন্ডা উত্থাপিত হবে। এগুলো হচ্ছে গণপ্রতিনিধিত্ব আদেশ (সংশোধন) অধ্যাদেশের খসড়ার নীতিগত অনুমোদন, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) (সংশোধন) আইনের খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন, জাতীয় সমাজকল্যাণ পরিষদ আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন, বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র আইনের নীতিগত অনুমোদন এবং প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩ এবং প্রতিবন্ধী ব্যক্তির সুরক্ষা বিধিমালা এবং ২০১৫-র আলোকে প্রতিবন্ধী বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনার খসড়ার অনুমোদন।

জানা গেছে, জাতীয় সমাজকল্যাণ পরিষদের কার্যক্রম গতিশীল ও সুসংহত করার জন্য বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ আইনের খসড়া প্রণয়ন করা হয়েছে। নারী, শিশু, দুর্বল, অনগ্রসর ব্যক্তি, গোষ্ঠী ও সম্প্রদায়ের সার্বিক জীবনমান উন্নয়নে কর্মসূচি গ্রহণ করবে সমাজকল্যাণ পরিষদ। সমাজকল্যাণমন্ত্রীকে সভাপতি করে সমাজকল্যাণ পরিষদ গঠন করা হবে।

বিজ্ঞাপন

দেশে ইট প্রস্তুত ও ভাটা নির্মাণের আইন ও বিধিমালা থাকলেও এসব মানা হয় না। নিয়মনীতি উপেক্ষা করে ফসলি জমির পাশেই ইটের ভাটা নির্মাণ করা হচ্ছে। অপরিকল্পিতভাবে ইটভাটা নির্মাণের কারণে পরিবেশের ওপর মারাত্মক বিপর্যয় নেমে আসছে। দেশে বর্তমানে ইটভাটার সংখ্যা ছয় হাজার ৯৩০, আর বছরে দেশে ইটের চাহিদা দেড় হাজার কোটি। খসড়া আইনে ইট তৈরিতে মাটির ব্যবহার শূন্যের কোঠায় নামিয়ে আনার কথা বলা হয়েছে। নদী খনন থেকে উঠে আসা বালু দিয়ে ইটের বিকল্প উপকরণ প্রস্তুত করার কথা আইনে রয়েছে।

এছাড়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার, মনোনয়নপত্র দাখিলের পূর্বদিন পর্যন্ত খেলাপি ঋণ পরিশোধের সুযোগ, অনলাইনে মনোনয়নপত্র দাখিল ও ইভিএম সংশ্লিষ্ট অপরাধের শাস্তির বিধান সংযোজন করে গণপ্রতিনিধিত্ব আদেশ (সংশোধন) অধ্যাদেশের খসড়া অনুমোদনের জন্য তোলা হচ্ছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কার্যকর করার জন্য জরুরি ভিত্তিতে সংবিধানের দেয়া ক্ষমতাবলে ৩১ অক্টোবর গণপ্রতিনিধিত্ব আদেশ (সংশোধন) অধ্যাদেশ-২০১৮ প্রণয়ন করে তা জারি করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সংবিধানের অনুচ্ছেদ ৯৩(১)-এর অধীন প্রণীত ও জারি করা অধ্যাদেশ ওই অনুচ্ছেদের (২)-এর বিধান অনুযায়ী জারি হওয়ার পর জাতীয় সংসদের প্রথম বৈঠকে উপস্থাপন করার বাধ্যবাধকতা রয়েছে।

এই আরপিও সংশোধনী অধ্যাদেশটি আইনে পরিণত করতে হলে জাতীয় সংসদের প্রথম অধিবেশনের প্রথম বৈঠকের দিন থেকে পরবর্তী ৩০ দিনের মধ্যে সংসদে বিল আকারে উপস্থাপন করে পাস হতে হবে। অন্যথায় অধ্যাদেশটির কার্যকারিতা হারাবে। এ কারণে সংসদে বিল আকারে উপস্থাপনের আগে অধ্যাদেশটি মন্ত্রিসভায় চূড়ান্ত অনুমোদনের জন্য আজকের বৈঠকে উপস্থাপন করা হতে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এইচএ/এসএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন