বিজ্ঞাপন

পদ্মাসেতুর ৬ষ্ঠ স্প্যান বসানোর কাজ শুরু

January 23, 2019 | 2:43 am

।। সি‌নিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

পদ্মাসেতুর জা‌জিরা প্রান্তে আরেকটি স্প্যান বসানোর কাজ শুরু হয়েছে। বুধবার (২৩ জানুয়ারি) সকালে সেতুর ৩৭ ও ৩৬ নম্বর পিলারের ওপরে স্প্যানটি বসানোর কাজ শুরু হয়। এ নিয়ে পদ্মাসেতুতে মোট ৬টি স্প্যান বসবে। আর এর মধ্য দিয়ে দৃশ্যমান হবে ৯০০ মিটার সেতু।

পদ্মা সেতু প্রকল্পের একটি সূত্র জানিয়েছে, কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যান‌টি ৩ হাজার ৬০০ টন ক্ষমতাসম্পন্ন ক্রেনে তুলে নেওয়া হয়। সকালে কুয়াশা কেটে যাওয়ার পর স্প্যান‌টি সেতুর পিলারে বসানোর কাজ শুরু হয়।

এর আগে নদীর চর কেটে ক্রেনে করে স্প্যান পিলারের কাছে নিয়ে যাওয়ার পথ তৈরি করা হয়। এছাড়া স্প্যান ফেব্রিকেশন ইয়ার্ডে ৩৪, ৩৩, ৩২, ৩১ নম্বর পিলারগুলোতেও স্প্যানের বিভিন্ন অংশ জোড়া দেওয়া হয়েছে। জানুয়ারির শেষদিকে এসব স্প্যান একের পর এক পিলারে বসানো শুরু হবে।

বিজ্ঞাপন

গত বছরে জাজিরা প্রান্তের ৬টি পিলারে সেতুর ৫টি স্প্যান বসলে সেতুর পৌনে এক কিলোমিটার দৃশ্যমান হয়। সেসব স্প্যানে এখন চলছে রেল সংযোগের কাজ। তবে কিছুটা পিছিয়ে আছে স্প্যানের উপরিভাগে সড়ক নির্মাণের কাজ।

সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানান, রেল স্ল্যাব বসানোর কাজ চলছে। আর সড়কের প্রায় ৩০০ এর মত স্ল্যাব প্রস্তুত হয়েছে। এ মাসেই বসানো শুরু হবে ৬ লেনের রোড স্ল্যাব বসানোর কাজ।

প্রকল্প সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত পুরো প্রকল্পের কাজ শেষ হয়েছে ৬৩ শতাংশ। এর মধ্যে মূল সেতুর কাজ হয়েছে ৭২ ভাগ আর নদী শাসনের কাজ হয়েছে ৪৯ ভাগ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএ/এসএইচ/এসএমএন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন