বিজ্ঞাপন

বসেছে পদ্মাসেতুর ৬ষ্ঠ স্প্যান, এক কিলোমিটার দৃশ্যমান

January 23, 2019 | 10:28 am

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

জাজিরা, মুন্সীগঞ্জ থেকে: একটি ক্রেন স্প্যানটিকে টেনে তুলে ধরল। তারপর দুই পিলারের ঠিক মাঝ বরাবর স্প্যানটিকে নিচে নামিয়ে বসাল ক্রেনটি। এ প্রক্রিয়ায় এগোতে হয় খুব ধীর গতিতে। একেবারে ইঞ্চি ইঞ্চি মেপে। পিলারের ওপর আগেই বসানো হয় বিয়ারিং। এই বিয়ারিং ওপর স্প্যান বসানো হয়। তারপর বিয়ারিং আর স্প্যানের মধ্যে নাটবল্টু দিয়ে শক্ত করে করে দেওয়া হয়।

বুধবার (২৩ জানুয়ারি) সকাল সাড়ে ৮ টা থেকে এই প্রক্রিয়া শুরু হয় পদ্মাসেতু প্রকল্পের জাজিরা প্রান্তে। সকাল সাড়ে ১০ টার মধ্যেই শেষ হয় পুরো প্রক্রিয়া।

বিজ্ঞাপন

এর আগেও মাওয়া প্রান্তের একটি স্প্যানসহ ছয়টি স্প্যান বসানো হয়েছে। এখন সপ্তম স্প্যান বসল ৩৬ ও ৩৭ নম্বর পিলারে। এর মাধ্যমে পদ্মাসেতুর ৯০০ মিটার স্প্যান সংযোগ স্থাপিত হলো। এই সংযোগের ফলে দেখা যাচ্ছে প্রায় এক কিলোমিটার লম্বা পদ্মা সেতু।

মোট ৬ দশমিক ১৫ কিলোমিটার লম্বা হবে পদ্মাসেতু। সেতুর একেকটি স্প্যান ১৫০ মিটার লম্বা। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ সেতু গড়তে এখনও আরও ৩৫ টি স্প্যান বসানোর বাকি।

বিজ্ঞাপন

পদ্মা মূল সেতুর প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের সারাবাংলাকে জানান, বুধবার সকাল থেকে স্প্যান দুই পিলারের মধ্যে বসানোর যে নিখুঁত প্রক্রিয়া তা চলছে। দেড় থেকে দুই ঘন্টায় শেষ হয় স্প্যান স্থাপন।

এর আগে মঙ্গলবার ভোরে মাওয়া প্রান্তের কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যান‌টি নিয়ে রওনা হয় বিশ্বের সবোচ্চ শক্তির ক্রেন। তারও এক মাস আগে থেকে ক্রেনটি নেওয়ার জন্য চর কাটা শুরু হয় নদীতে।

সেতু প্রকল্পের একটি সূত্র জানিয়েছে, সেতুর পিলারের ওপর লাগানো বিশেষ ধরনের বিয়ারিং স্প্যানকে আঁকড়ে রাখবে। সেতুর পিলারে ‘পেন্ডুলাম’ বিয়ারিং ব্যবহার করা হয়েছে। এরফলে ভূমিকম্পসহ শক্তিশালী বাতাসের গতিবেগ স্প্যানকে পিলার থেকে নড়াতে পারবে না।

বিজ্ঞাপন

গত বছরে জাজিরা প্রান্তের ৬টি পিলারে সেতুর পাঁচটি স্প্যান বসলে সেতুর পৌনে এক কিলোমিটার দৃশ্যমান হয়। সেসব স্প্যানে এখন চলছে রেল সংযোগের কাজ। তবে কিছুটা পিছিয়ে আছে স্প্যানের উপরিভাগে সড়ক নির্মাণের কাজ।

সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানান, রেল স্ল্যাব বসানোর কাজ চলছে। আর সড়কের প্রায় ৩০০ এর মত স্ল্যাব প্রস্তুত হয়েছে। এ মাসেই বসানো শুরু হবে ৬ লেনের রোড স্ল্যাব বসানোর কাজ।

এখন পর্যন্ত পুরো প্রকল্পের কাজ শেষ হয়েছে ৬৩ শতাংশ। এর মধ্যে মূল সেতুর কাজ হয়েছে ৭২ ভাগ আর নদী শাসনের কাজ হয়েছে ৪৯ ভাগ।

সেতুর যেসব কাজ এগিয়ে চলেছে

পাইল বসানো পুরোপুরি (পানির উপর ও নিচ) শেষ হয়েছে:    ১৮৮টির

পাইলের নিচের অংশ বসানো শেষ হয়েছে:                               ১১টির

পাইল বানানো শেষ হয়েছে:                                                        ২২০টি

পিয়ারের পূর্ণাঙ্গ কাজ শেষ হয়েছে:                                            ১৫টি

স্প্যান বসানো হয়েছে:                                                                 ৬টি

যেসব পিয়ারে ৬টি করে পাইল বসছে:                                  পি২-পি৫, পি১৩-পি১৪, পি১৬-পি১৮, পি২০-পি২৩, পি৩৭-পি-৪১

যেসব পিয়ারে ৭টি করে পাইল বসছে:                                  পি৬-পি১২, পি১৫, পি১৯, পি২৪-পি৩৬

যেসব কাজ বাকি রয়েছে

স্কিন গ্রাউটেড পাইল ৭৭টি। যা বসবে পি৬-পি১১, পি২৬-পি২৭, পি২৯-পি৩২ নম্বর পিয়ারে

স্টিল পাইল পুরোপুরি বসানো হয়েছে ৫৬টি

স্টিল পাইল আধাআধি বসানো হয়েছে ১১টি

ডিজাইন পর্যালোচনায় রয়েছে পিয়ার ৬ ও পিয়ার ৭

সারাবাংলা/এসএ/এসএমএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন