বিজ্ঞাপন

ব্যাংকিং খাতে অনিয়ম বন্ধে কমিশন চেয়ে আইনি নোটিশ

January 23, 2019 | 1:13 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ব্যাংকিং খাতে ঘটে যাওয়া অর্থ আত্মসাতের ঘটনা তদন্তে এবং এ ধরনের ঘটনা প্রতিরোধে কমিশন গঠন চেয়ে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

সাত দিনের মধ্যে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব, মন্ত্রিপরিষদ সচিব, অর্থ সচিব, অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ও আইন সচিবকে এ নোটিশ পাঠানো হয়েছে।

বুধবার (২৩ জানুয়ারি) হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ ডাকযোগে এ নোটিশ পাঠান।

বিজ্ঞাপন

নোটিশে ব্যাংকের অর্থ আত্মসাৎ, ঋণ অনুমোদনে অনিয়ম, বিভিন্ন সরকারি, রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাংকে ঋণের ওপর সুদ মওকুফ সংক্রান্ত বিষয়ে তদন্ত এবং তা বন্ধে সুপারিশ প্রণয়নের জন্য কমিশন গঠন করার অনুরোধ জানানো হয়েছে।

নোটিশে আরও বলা হয়, কয়েক বছর ধরে সরকারি-বেসরকারি ব্যাংকের বিভিন্ন শাখা থেকে হাজার হাজার কোটি টাকা বিভিন্ন উপায়ে আত্মসাৎ হচ্ছে। এগুলো নাগরিকদের গচ্ছিত অর্থ হলেও এসব অনিয়ম বন্ধে কার্যকর ব্যবস্থা নেওয়া হচ্ছে না। এ কারণে একটি কমিশন গঠন করে এ ধরনের ঘটনা প্রতিরোধের ব্যবস্থা করা হোক।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন ও ড. সালেহউদ্দিন আহমেদ, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এ বি মির্জ্জা আজিজুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ, সিটি ব্যাংক এনএ বাংলাদেশের সাবেক সিইও মামুন রশিদ, বাংলাদেশ ব্যাংকের একজন প্রতিনিধি এবং অর্থ মন্ত্রণালয়ের একজন প্রতিনিধির মাধ্যমে এ কমিশন গঠনের কথা জানিয়েছেন মনজিল মোরসেদ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন