শুক্রবার ২৬ এপ্রিল, ২০১৯ ইং , ১৩ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯ শাবান, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে পিঠা উৎসবে মাতলো বাঙালিরা

জানুয়ারি ২৩, ২০১৯ | ২:৪০ অপরাহ্ণ

ওয়াশিংটন থেকে: যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যে ওয়াশিংটন ডিসি, মেরিল্যান্ড ও ভার্জিনিয়ার জনপ্রিয় সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ‘ফ্রেন্ডস এন্ড ফ্যামেলি’ আয়োজিত ‘পিঠা উৎসব ২০১৯’ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৯ জানুয়ারি) ভার্জিনিয়ার লরেলহিল এলিমেন্টারি স্কুল অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় এই পিঠা উৎসব।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ফেয়াফ্যাক্স কাউন্টির কমনওয়েলথ অ্যাটর্নি জেনারেল রে মোরহ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ডেমোক্রেট নেতা ড্যান হেলমার, হিউম্যান রাইটস অ্যাটর্নি ও ডেমোক্রেট নেতা ইয়াসমিন তায়েব, ফোবানা এক্সিকিউটিভ সেক্রেটারি জাকারিয়া চৌধুরী, ফোবানা ২০১৯ সম্মেলনের সদস্য সচিব আবীর আলমগীর এবং সাপ্তাহিক বর্ণমালার সম্পাদক মাহফুজ আহমেদ।

বিজ্ঞাপন

এছাড়া অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আয়োজক আকতার হোসাইন, বোরহান আহমেদ, রেদওয়ান চৌধুরী, আরিফুর রহমান স্বপন, মনির হোসাইন ও শেখ মাওলা মিলন প্রমুখ।

স্থানীয় সময় বিকেল পাঁচটায় অনুষ্ঠান শুরু হয়। এতে উপস্থাপনা করেন শতরূপা বড়ুয়া ও শিব্বীর আহমেদ। অনুষ্ঠানের শুরুতে শিল্পী রাতিব রহমান বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সঙ্গীত পরিবেশন করেন।

অনুষ্ঠানে একক সঙ্গীত পরিবেশন করেন উৎপল বড়ুয়া, ক্লেমন্ট গোমেজ, রুমানা চৌধুরী সুমি, কালাচাঁদ সরকার ও সীমা খান। একক নৃত্য পরিবেশন করেন রোকেয়া হাসি।

পিঠা উৎসবের এই আয়োজনে অংশ নেয় রকমারি পিঠাঘর, ঝাল-টক-মিষ্টি পিঠাঘর, লিজবার্গ পিঠাঘর, সাতক্ষীরা পিঠাঘর, সখী পিঠাঘর, নোয়াখালী পিঠাঘর, নীলাচল পিঠাঘর, ঢাকা পিঠাঘর, রংধনু পিঠাঘর ও বর্ণমালা পিঠাঘর।

পিঠার স্টলগুলোতে ছিল বাংলার ঐতিহ্যবাহী নানা প্রকারের নানা স্বাদের পিঠার সমাহার। এর মধ্যে রয়েছে পাটিসাপটা, ভাপা পিঠা, এলোগুলো, বুলশা, বিবিখানা, তেলের পিঠা, চিতই পিঠা, মাংসের পিঠা, নারিকেল পুলি, ঝাল পিঠা, ডালপাকন, পানতুয়া সহ প্রায় পঞ্চাশ রকমের পিঠা।

সন্ধ্যা সাতটায় শেখ মাওলা মিলনের পরিচালনায় শুরু হয় পিঠা প্রতিযোগিতার বিচারকার্য। প্রতিযোগিতায় বর্ণমালা পিঠাঘর প্রথমস্থান দখল করে জিতে নেয় স্বর্ণের চেইন। সখী পিঠাঘর দ্বিতীয় হয়ে আইপ্যাড এবং রকমারি পিঠাঘর তৃতীয় হয়ে ল্যাপটপ জিতে নেয়।

অনুষ্ঠানে স্পন্সর পুরস্কার হিসেবে আগত অতিথিদের কাছ থেকে ফ্রেন্ডস এন্ড ফ্যামেলি পুরস্কার গ্রহণ করেন একাত্তর ফাউন্ডেশন কবির পাটোয়ারী ও পারভীন পাটোয়ারী, প্যানঅ্যাম গ্রুপ জিআই রাসেল ও জেবা বানু, গোলাম মোস্তফা ও রোখসানা পারভীন, ডাটাগ্রুপ জাকির হোসাইন, পিপল এন্ড টেক ফারহা হানিপ ও ভার্জিনিয়ার বিশিষ্ট ব্যবসায়ী মগবুল হোসাইন।

এছাড়া অনুষ্ঠানে বিশেষ সহযোগিতার জন্য পুরস্কৃত হন রেদওয়ান চৌধুরী, উৎপল সাহা, উত্তর আমেরিকার সংগঠন ফোবানা ও ফোবানা সম্মেলন ২০১৯ এর স্বাগতিক সংগঠন ড্রামা সার্কেল। ফোবানার পক্ষ থেকে পুরস্কার গ্রহণ করেন সংগঠনটির এক্সিকিউটিভ সেক্রেটারি জাকারিয়া চৌধুরী। ড্রামা সার্কেলের পক্ষে পুরস্কার গ্রহণ করেন সম্মেলনের সদস্য সচিব আবীর আলমগীর।

অনুষ্ঠানে র‌্যাফেল ড্র প্রতিযোগিতায় তিনটি টেলিভিশন প্রদান করা হয়।

অনুষ্ঠানে আমন্ত্রিত শিল্পীদের মধ্যে নাজিয়া লীনা, কামরুজ্জামান বকুল, সায়েরা রেজা ও হৃদয় খান সঙ্গীত পরিবেশনা করেন।

রাত প্রায় বারোটায় অনুষ্ঠানের মুল আয়োজক আকতার হোসেনের সমাপনী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

সারাবাংলা/ওএম/ আরএ

যুক্তরাষ্ট্রে পিঠা উৎসবে মাতলো বাঙালিরা
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন