সোমবার ২২ এপ্রিল, ২০১৯ ইং , ৯ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ শাবান, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

নাদালকে উড়িয়ে রেকর্ড শিরোপা জোকোভিচের

জানুয়ারি ২৭, ২০১৯ | ৫:৩৪ অপরাহ্ণ

।। স্পোর্টস ডেস্ক ।।

ঝাঁজ তোলার লড়াইয়ে মাঠে নেমেছিলেন রাফায়েল নাদাল ও নোভাক জোকোভিচ। কিন্তু সে ঝাঁজ একাই তুলে নিলেন সার্বিয়ান তারকা জোকোভিচ। তার সামনে অনেকটা পাত্তাই পেলেন না নাদাল।

রোববার (২৭ জানুয়ারি) অস্ট্রেলিয়ান ওপেনের পুরুষ এককের ফাইনালে স্প্যানিশ তারকা নাদালকে হারিয়ে রেকর্ড সপ্তমবার এই গ্র্যান্ড স্ল্যাম জিতে নিলেন সার্বিয়ান তারকা জোকোভিচ।

বিজ্ঞাপন

শিরোপার লক্ষ্যে খেলতে নেমে তিনটি সেটেই নাদালকে হারান জোকোভিচ। প্রথম সেটে ৬-৩ গেমে হারের পর দ্বিতীয় সেটে আর ঘুরে দাঁড়াতে পারেননি নাদাল, এই সেটে হারেন ৬-২ গেমে। আর শেষ সেটে ৬-৩ গেমে হেরে শিরোপা তুলে দেন জোকোভিচের হাতে।

তাতেই রেকর্ড গড়েন জোকোভিচ। এর আগে অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা ছয়বার করে জেতেন সুইজারল্যান্ডের রজার ফেদেরার ও অস্ট্রেলিয়ান সাবেক কিংবদন্তি রয় এমারসন। এবার গ্র্যান্ড স্ল্যামে সর্বোচ্চ সপ্তমবারের মতো শিরোপা জয়ে দু’জনকেই ছাড়িয়ে গেলেন জোকোভিচ।

আর এ নিয়ে ৫৩ বারের মতো জোকোভিচের মুখোমুখি হয়েছিলেন নাদাল। অবশ্য এই লড়াইয়ের পরিসংখ্যানে ২৮-২৫ ব্যবধানে এগিয়ে আছেন জোকোভিচই। এছাড়াও নাদালের বিপক্ষে সবশেষ ১০ বার মুখোমুখি লড়াইয়ে ৯ বারই জিতলেন জোকোভিচ। আর শেষ ১৬ বারের লড়াইয়ে ১৩টিতেই জেতেন এই সার্বিয়ান তারকা।

এ নিয়ে ক্যারিয়ারের ১৫তম গ্র্যান্ড স্ল্যাম খেললেন জোকোভিচ। এই শিরোপা জয়ে পেছনে ফেললেন সর্বকালের শীর্ষ গ্র্যান্ড স্ল্যাম জয়ীর সাম্প্রাসকে। শীর্ষ গ্র্যান্ড স্ল্যাম জয়ীর তালিকায় তাকে ছাড়িয়ে এবার তিনে জায়গা করে নিলেন জোকোভিচ। যেখানে ২০ বার গ্র্যান্ড স্ল্যাম জয়ে শীর্ষে ফেদেরার, আর ১৭ বার জয়ে তালিকার দুইয়ে আছেন নাদাল।

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন