বুধবার ২২ জানুয়ারি, ২০২০ ইং

যেমন ছিলেন শাম্মী আখতার!

জানুয়ারি ১৬, ২০১৮ | ৮:৪০ অপরাহ্ণ

মঙ্গলবার (১৬ জানুয়ারি) বিকেলে বাসা থেকে হাসপাতালে নিয়ে যাওয়ার পথে শেষ নি:শ্বাস ত্যাগ করেন কণ্ঠশিল্পী শাম্মী আখতার। ক্যান্সারে আক্রান্ত শিল্পীর বয়স হয়েছিল ৬২ বছর। খবর পেয়ে শান্তিনগর চামেলীবাগের বাসায় ছুটে আসেন সংগীতাঙ্গনের বিশিষ্টজনেরা। ব্যক্তি শাম্মী আখতার ও শিল্পী শাম্মী আখতার নিয়ে অনেক কথাই বলেছেন তারা

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

আকরামুল ইসলাম, প্রয়াত শাম্মী আখতারের স্বামী ও কণ্ঠশিল্পী

শাম্মী দীর্ঘদিন অসুস্থ ছিলেন। আমি সর্বোচ্চ চেষ্টা করেছি তার চিকিৎসা যেনো সময়মতো ও ঠিকমতো হয়। তার ক্যানসার ধরা পড়েছিলো একেবারে শেষ দিকে এসে। ডাক্তাররা অনেক চেষ্টা করেছে। রোগটা বেশ কয়েকবার সেরে গিয়েও আবার ফিরে এসেছে। রোগটা আরেকটু আগে ধরতে পারলে হয়তো শাম্মী আরো কিছুদিন বাঁচতো।

অনেকেই বলেছিলেন সর্বসাধারণের শ্রদ্ধার জন্য শাম্মীর মরদেহ শহীদ মিনারে নিয়ে যেতে। কিন্তু ক্যান্সারের কারণে শাম্মীর শরীরে আর কিছুই নেই। পরিবারের পক্ষ থেকে কেউ চাচ্ছিলাম না মরদেহ নিয়ে এখানে সেখানে যেতে।

আসাদুজ্জামান নূর, সংস্কৃতিমন্ত্রী

প্রথমেই শাম্মী আখতারের পরিবারের প্রতি সমবেদনা জানাই। বাংলা চলচ্চিত্র শুধু নয়, আধুনিক গানেও শাম্মী আখতারের গান রুচিশীল শ্রোতা তৈরি করেছে। শিল্পকলায় আমরা যে আর্কাইভ তৈরি করছি সেখানে শাম্মী আখতারের গান সংরক্ষিত হবে।

 

খুরশীদ আলম, কণ্ঠশিল্পী

স্বাধীনতার পর যে কয়েকজন গায়িকা ছিলেন তার মধ্যে শাম্মী একজন। তিনি কেবল গান ভালো গাইতেন এমন না, তিনি সবার সঙ্গে সহজে মিশতেও পারতেন।

 

কনকচাঁপা, কণ্ঠশিল্পী

তার বিকল্প আমরা আর কাউকে পাবো না। তিনি আমাদের শিখিয়েছেন জনপ্রিয় হয়েও কতোটা সাধারণ থাকা যায়! শাম্মী আখতার শিখিয়েছেন কিংবদন্তী হয়েও কীভাবে নিরবে থাকতে হয়।

তপন চৌধুরী, সংগীতশিল্পী

এতো ভালো একজন মানুষ কেন এত কষ্ট করলো এটাই আমার প্রশ্ন। সংগীতের প্রতিটি মানুষের সঙ্গে তার ভালো সম্পর্ক ছিলো। তিনিই প্রকৃত শিল্পী। এতো জনপ্রিয় গানের কণ্ঠশিল্পী হয়েও তার যে জীবন-যাপন, তা আমাদের সবার জন্য শিক্ষনীয়।

 

কবির বকুল, গীতিকার

সংগীতাঙ্গনের ভালো মানুষদের মধ্যে শাম্মী আখতার একজন। তাকে দেখলেই মনে হতো তিনি আমার আপনজন। কণ্ঠশিল্পী হিসেবেও তিনি অনন্য। তার জনপ্রিয় গানগুলো তাই প্রমাণ করে। সংগীতাঙ্গন থেকে এমনিতেই মানুষজন কমে যাচ্ছে। শাম্মী আপা যাওয়াতে আরো একজন ভালো মানুষ, ভালো শিল্পী চলে গেলেন।

সারাবাংলা/পিএ/কেবিএন

Advertisement
বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন