বিজ্ঞাপন

ওস্তাদ আজিজুল ইসলাম’র একক বাঁশি সন্ধ্যা

January 29, 2019 | 1:44 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ওস্তাদ আজিজুল ইসলাম, যিনি ক্যাপ্টেন আজিজুল ইসলাম নামেও পরিচিত। পেশাগত জীবনে নাবিক ছিলেন। ভারতীয় ধ্রুপদী সংগীতের একনিষ্ঠ অনুরাগী। কর্মজীবনের পাশাপাশি শাস্ত্রীয় সংগীতের চর্চাও অব্যাহত রেখেছিলেন। দিনে দিনে শাস্ত্রীয় বংশী বাদনে হয়ে উঠেছেন দেশের অপ্রতিদ্বন্দী নাম।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ও একুশে পদকপ্রাপ্ত এই গুণী শিল্পীকে নিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে জাতীয় নাট্যশালার মিলনায়তনে আজ (২৯ জানুয়ারি)  সন্ধ্যা ৬টায় আয়োজন করা হয়েছে একক বাঁশি সন্ধ্যা।


আরও পড়ুন :  ‘পটাকা’র পর নুসরাত ফারিয়ার নতুন গান


সংগীতে প্রথাগত শিক্ষা নয়। সত্য ও সুন্দরের খোঁজে ক্যাপ্টেন আজিজুল ইসলাম ক্রমে হয়ে উঠেছেন এক আত্মপ্রত্যয়ী সুরস্রষ্টা। তার শিল্পীজীবন উৎসর্গ করেছেন শিল্পের উৎকর্ষ লাভের আকাঙ্ক্ষায়। তার বাঁশির সুর মন্ত্রমুগ্ধের মতো টানে মানুষকে।

বিজ্ঞাপন

নিভৃতচারী এই শিল্পী ১৯৪৫ সালে রাজবাড়িতে জন্মগ্রহণ করেন। তবে পৈত্রিক বাড়ি সুরসম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁর স্মৃতিধন্য ব্রাহ্মণবাড়িয়ায়। শৈশব থেকে তিনি চট্টগ্রামে স্থায়ীভাবে বসবাস করছেন। আইএসসি পাস করে মেরিন একাডেমির প্রথম ব্যাচে যোগদানের মাধ্যমে সামুদ্রিক জীবনে প্রবেশ তার। ভাটিয়ালি গানের প্রতি ছিল বিশেষ ঝোঁক। ভাটিয়ালি গানের বাঁশির সুর তাকে বেশি টানত।

মাত্র ১৬ বছর বয়সে সংগীতে হাতেখড়ি হয় আজিজুল ইসলামের। পরবর্তিতে ওস্তাদ বেলায়েত আলী খানের শিষ্যত্ব গ্রহণ করেন। স্বাধীনতা পরবর্তীকালে বিশ্ববিখ্যাত সরদবাদক ওস্তাদ বাহাদুর খানের শিষ্যত্ব নেন। পরে স্বর্গীয় পন্ডিত পান্নালাল ঘোষের ঘনিষ্ঠ শিষ্য পন্ডিত দেবেন্দ্র মুদ্রেশ্বর ও পন্ডিত ভি.জি. কার্নাডের কাছে তালিম নেন আজিজুল ইসলাম।

সারাবাংলা/পিএ/পিএম

বিজ্ঞাপন

আরও পড়ুন :

.   নতুন কমিটির শপথ ৪ ফেব্রুয়ারি

.   মুক্তি পাচ্ছে আরজু-পরী মনির প্রতীক্ষিত ছবি

.   এবার বরুণের বধূবরণ!


Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন