বিজ্ঞাপন

দেশের উন্নয়নে এডিবি’র বাড়তি সহায়তা চাইলেন বাণিজ্যমন্ত্রী

January 29, 2019 | 6:22 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: বাংলাদেশ এখন বড় বড় উন্নয়ন প্রকল্প সফলভাবে বাস্তবায়নে সক্ষম। তাই, এসব উন্নয়নমূলক কাজে এশীয় উন্নয়ন ব্যাংক বা এডিবি’র সহায়তা বাড়ানো উচিত বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

মঙ্গলবার (২৯ জানুয়ারি) সচিবালয়ে ঢাকায় নিযুক্ত এডিবি’র কান্ট্রি ডিরেকটর মনমোহন প্রকাশের সঙ্গে এক বৈঠক শেষে এ কথা জানান বাণিজ্যমন্ত্রী।

বিজ্ঞাপন

টিপু মুনশি বলেন, বাংলাদেশের ট্রান্সপোর্ট, ট্রেড ফেসিলিটেশন, এনার্জি, ইকোনমিক করিডোর ডেভেলপমেন্টসহ বিভিন্ন খাতে এডিবি সহায়তা দিয়ে আসছে। ট্রেড ফেসিলিটেশনের আওতায় ১৩১ মিলিয়ন মার্কিন ডলার খরচে ল্যান্ড কাষ্টমস স্টেশনের অবকাঠামোর উন্নয়ন, টঙ্গী ও জয়দেবপুরে ইনল্যান্ড কনটেইনার ডিপো উন্নয়ন এবং এডিবি ও জিবিও এর অর্থায়নে ট্রেড ক্ষেত্রে সক্ষমতা বৃদ্ধির উপর প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। বুড়িমারিতে স্থল বন্দর উন্নয়নে অর্থায়ন করছে এডিবি। বেনাপোল স্থল বন্দর উন্নয়নে ১০০ কোটি টাকার একটি প্রকল্প চলমান রয়েছে। আগামী দিনগুলোতে বাংলাদেশে এডিবি’র সহায়তা আরো বাড়বে বলে আশা করা হচ্ছে।

টিপু মুনশি বলেন, বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের রোল মডেল। ২০২১ সালের মধ্যে মধ্য আয়ের দেশ, ২০২৪ সালে এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হবে এবং ২০৪১ সালে বাংলাদেশ বিশ্বের মধ্যে একটি উন্নত দেশে পরিণত হবে। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এই এগিয়ে যাওয়াতে এডিবি পাশে থাকবে বলে আশা করেন বাণিজ্যমন্ত্রী।

বিজ্ঞাপন

এ সময় বাণিজ্যসচিব মো. মফিজুল ইসলাম, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব(এফটিএ) মো. শফিকুল ইসলাম এবং ডব্লিউটিও এর মহাপরিচালক মুনির চৌধুরী উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এইচএ/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন