বিজ্ঞাপন

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

February 2, 2019 | 10:11 am

।।সারাবাংলা ডেস্ক।।

বিজ্ঞাপন

ঢাকা: দেশের ১০টি শিক্ষাবোর্ডে শনিবার (২ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে দেশের ৩ হাজার ৪৯৭টি কেন্দ্রে একযোগে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। এই পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত। প্রথম দিন এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্রের পরীক্ষা হচ্ছে। আর দাখিলে কুরআন মাজিদ ও তাজবিদ এবং এসএসসি ভোকেশনালে বাংলা-২ (১৯২১) (সৃজনশীল) (নতুন সিলেবাস/পুরাতন সিলেবাস) ও দাখিল ভোকেশনালে বাংলা-২ (১৭২১) (নতুন সিলেবাস/পুরাতন সিলেবাস) বিষয়ের পরীক্ষা হচ্ছে।

এবারের পরীক্ষায় মোট ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ছাত্র ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন, ছাত্রী ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন। ২০১৮ সালের তুলনায় এ বছর শিক্ষার্থী বেশি ১ লাখ ৩ হাজার ৪৩৪ জন। এর মধ্যে ছাত্র বেড়েছে ৪৭ হাজার ২২৯ জন, ছাত্রী ৫৬ হাজার ২০৫ জন।

বিজ্ঞাপন

আরও পড়ুন: কড়া নজরদারিতে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু আজ

এবার আটটি সাধারণ বোর্ডে এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১৭ লাখ ১০২ জন। এছাড়া, মাদরাসা শিক্ষা বোর্ডে ৩ লাখ ১০ হাজার ১৭২ জন ও কারিগরি-ভোকেশনালে ১ লাখ ২৫ হাজার ৫৯ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এবার মোট ৩ হাজার ৪৯৭টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং মোট প্রতিষ্ঠানের সংখ্যা ২৮ হাজার ৬৮২টি। এছাড়াও বিদেশি আটটি পরীক্ষা কেন্দ্রে ৪৩৪ জন পরীক্ষার্থী অংশ নেবে।

বিজ্ঞাপন

মন্ত্রণালয়ের এক সংবাদ সম্মেলনে জানানো হয়, অন্যান্যবারের মতো এবারও প্রতিবন্ধীসহ অন্যরা ৩০ মিনিট অতিরিক্ত সময়সহ শিক্ষক, অভিভাবক বা অন্যান্য সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে। এছাড়াও ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে নজরদারি করবে বিশেষ মনিটরিং কমিটি।

এ বছর সাধারণ শিক্ষা বোর্ডে ২৭ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ, মাদরাসা শিক্ষা বোর্ডে ২৮ ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ এবং কারিগরি শিক্ষা বোর্ডে ২৪ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানানো হয়।

সারাবাংলা/এমএইচ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন