বিজ্ঞাপন

আতিকুল ইসলামের মনোনয়ন বৈধ শাফিন আহমেদের বাতিল

February 2, 2019 | 12:04 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশন উপ-নির্বাচনে মেয়র পদে ঋণ খেলাপির অভিযোগে জাতীয় পার্টির প্রার্থী শাফিন আহমেদের মনোনয়ন বাতিল ঘোষণা করা হয়েছে। তবে, আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলামের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। শনিবার প্রার্থীদের মনোনয়নপত্র বাছাইকালে ডিএনসিসির রিটানিং কর্মকর্তা মো: আবুল কাসেম জাতীয় পার্টির মেয়র প্রার্থী শাফিন আহমেদের মনোনয়ন বাতিল ঘোষণা করেন।

জাতীয় পার্টির প্রার্থী মোহাম্মদ শাফিন আহমেদ এর মনোনয়নপত্র বাতিল করার বিষয়টি রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম সাংবাদিকদের নিশ্চিত করেছেন। তিনি বলেন, ঋণ খেলাপির অভিযোগে জাতীয় পার্টির প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে।

অন্যদিকে, জাতীয় পার্টির প্রার্থী শাফিন আহমেদ সারাবাংলাকে বলেন, কিভাবে আমার মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে আমি ক্লিয়ার না। কারণ, সিআইবি রিপোর্ট অনুযায়ী আমি ঋণখেলাপি না। তিনি বলেন, মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আমি আপিল করবো।

বিজ্ঞাপন

এদিকে, জাতীয় পার্টির প্রার্থীর মনোনয়নপত্র বাতিলের ফলে ডিএনসিসি‘র মেয়র পদের উপনির্বাচনে বৈধ প্রার্থীর সংখ্যা একজন কমে পাঁচ জনে দাঁড়াল। এরা হলেন, আওয়ামী লীগের আতিকুল ইসলাম, প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি) থেকে শাহিন খান, জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম) থেকে ববি হাজ্জাজ, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) আনিসুর রহমান দেওয়ান ও স্বতন্ত্র প্রার্থী নর্থ সাউথ প্রপার্টিজ লিমিটেডের চেয়ারম্যান মো. আব্দুর রহিম।
প্রার্থী

এছাড়াও, ডিএনসিসি নির্বাচনে মোট ২০টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ১৬৭ জন ও ছয়টি সংরক্ষিত ওয়ার্ডে ২৬ জন নারী কাউন্সিলর প্রার্থীর মনোনয়ন যাচাই বাচাই চলছে। অন্যদিকে, শেষ খবর পাওয়া পর্যন্ত ঢাকা দক্ষিণ সিটিতে সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ছয় ওয়ার্ডে ২৫ জন ও ১৮টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ১৫৮ জনের মনোনয়নপত্র যাচাই বাছাই চলছে। উল্লেখ্য, ডিএনসিসির উপনির্বাচনে মেয়র পদে ২৬ জন মনোনয়নপত্র সংগ্রহ করলেও ৬ জন মনোনয়নপত্র দাখিল করেছিলেন।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু নির্বাচনের আড়াই বছর পর ২০১৭ সালের ৩০ নভেম্বর চিকিৎসাধীন অবস্থায় মেয়র আনিসুল হক লন্ডনে মারা যান। পরে ২০১৮ সালের ৯ জানুয়ারি ইসি ডিএনসিসি নির্বাচনের তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিল অনুযায়ী গত বছরের ২৬ ফেব্রুয়ারি ভোট গ্রহণের কথা ছিল। কিন্তু গত বছরের ১৭ জানুয়ারি এই নির্বাচন তিন মাসের জন্য স্থগিতের আদেশ দেন হাইকোর্টের একটি বেঞ্চ। চলতি বছরের ১৬ জানুয়ারি স্থগিতের আদেশ খারিজ করে দেন হাইকোর্ট। এরপর গত ২২ জানুয়ারি ইসি নতুন তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২৮ ফেব্রুয়ারি ডিএনসিসি মেয়র ও দুই সিটির ১৮ টি করে ৩৬টি ওয়ার্ডে সাধারণ নির্বাচন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/জেএএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন