বিজ্ঞাপন

তিন তালাক দিলেই জেল-জরিমানা

December 3, 2017 | 8:39 am

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

এক তালাক, দুই তালাক, তিন তালাক এভাবে তিনবার বলে তালাক দেওয়ার দিন শেষ। শুধু তাই নয়, ভারতে কেউ যদি এমনটি করে তাহলে তালাক হিসেবে গণ্য তো হবেই না বরং জেল-জরিমানার সম্মুখীন হতে হবে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, দেশটির সুপ্রিম কোর্ট তিন তালাক প্রথাকে সম্প্রতি অবৈধ ঘোষণা করেছে। কোনো পুরুষ তার স্ত্রীকে তিন তালাক দিলে সেই স্বামীর বিরুদ্ধে তিন বছরের কারাদণ্ডের আইন করতে যাচ্ছে ভারত।

এতদিন পর্যন্ত ভারতের মুসলিম পুরুষদের ধারণা ছিল লিখিত বা মৌখিক যেকোনো উপায়ে তিনবার তালাক বললেই স্ত্রীর সঙ্গে বিচ্ছেদ হয়ে যায়। চলতি বছরের আগস্ট মাসে এই পদ্ধতিকে অসাংবিধানিক ঘোষণা করে আইন করে ভারতের সুপ্রিম কোর্ট।

বিজ্ঞাপন

প্রস্তাবিত আইনে ক্ষতিগ্রস্ত নারীর জন্য সহায়তা ও অভিযুক্ত ব্যক্তির জন্য জরিমানার বিধানও রাখা হচ্ছে। ‘মুসলিম উইমেন প্রোটেকশন অব রাইটস অন ম্যারেজ’ নামের এই প্রস্তাবিত আইনটি পরামর্শের জন্য ইতোমধ্যে আঞ্চলিক সরকারগুলোর কাছে পাঠানো হয়েছে।

নতুন এই আইনে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের আদেশ অনুযায়ী তিন তালাক প্রথাকে নিষিদ্ধ করা হবে। সেই সঙ্গে অভিযুক্তদের বিরুদ্ধে অজামিনযোগ্য সাজার ব্যবস্থাও করা হবে। এ ছাড়া কোনো নারীকে তার স্বামী তৎক্ষনাৎ তালাক দিয়ে ঘর থেকে বের করে দেন, তাহলে ওই স্ত্রীর জন্য আইনি সুরক্ষার ব্যবস্থাও করা হবে।
বিশ্বের যেসব দেশে এখনো তিন তালাক ব্যবস্থা আছে, তার মধ্যে ভারত অন্যতম।

সারাবাংলা/এমএইচটি/আইজেকে/ডিসেম্বর ০৩, ২০১৭

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন