বিজ্ঞাপন

ক্ষেপণাস্ত্র চুক্তি নিয়ে রাশিয়াকে আল্টিমেটাম যুক্তরাষ্ট্রের

February 2, 2019 | 4:00 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

সাবেক সোভিয়েত ইউনিয়নের সঙ্গে করা ‘ইন্টারমেডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস’ (আইএনএফ) চুক্তি থেকে সাময়িকভাবে প্রত্যাহারের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এই সময়ের মধ্যে রাশিয়া যদি চুক্তিটির শর্ত লঙ্ঘন করা বন্ধ না করে তাহলে চুক্তিটি থেকে স্থায়ীভাবে নিজেদের প্রত্যাহার করে নেবে যুক্তরাষ্ট্র। খবর আল জাজিরার।

১৯৮৭ ‍সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের সঙ্গে ক্ষেপণাস্ত্র বিষয়ক ঐতিহাসিক চুক্তিটি স্বাক্ষর করে যুক্তরাষ্ট্র। শুক্রবার (১ ফেব্রুয়ারি) রাশিয়াকে ছয় মাসের আল্টিমেটাম দিয়ে চুক্তিটির থেকে যুক্তরাষ্ট্রের সাময়িক প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

পম্পেও শুক্রবার বলেছেন, যুক্তরাষ্ট্র আগামী ছয় মাসের জন্য আইএনএফ চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নিচ্ছে। আর এই সময়ের মধ্যে রাশিয়া চুক্তিটির শর্ত লঙ্ঘন করা অব্যাহত রাখে তাহলে চুক্তিটি চূড়ান্তভাবে বাতিল করবে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে রাশিয়াকে একটি আনুষ্ঠানিক নোটিশ পাঠানো হবে।

বিজ্ঞাপন

এ বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক বিবৃতিতে বলেন, রাশিয়া দীর্ঘ সময় ধরে দায়মুক্তির সঙ্গে চুক্তিটি লঙ্ঘন করে আসছে। তারা গোপনে এমন একটি নিষিদ্ধ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা তৈরি করেছে ও মোতায়েন করেছে যেটি আমাদের মিত্রদের ও বিদেশে অবস্থানকারী মার্কিন সেনাদের জন্য হুমকিজনক।

এদিকে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এ বিষয়ে স্থানীয় গণমাধ্যমকে বলেছেন, চুক্তিটি থেকে যুক্তরাষ্ট্রের প্রত্যাহার রাশিয়ার দোষের প্রশ্ন নয়। এটা হচ্ছে অন্যান্য বিবিধ খাত থেকে বৈধ বাধ্যবাধকতা না রাখার কৌশল।

উল্লেখ্য, ১৯৮৭ সালে তৎকালীন সোভিয়েত নেতা মিখাইল গরবাচেভের সঙ্গে আইএনএফ চুক্তিটি স্বাক্ষর করে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রেগান। চুক্তি অনুসারে, ৫০০ কিলোমিটার থেকে ৫ হাজার ৫০০ কিলোমিটার পরিসরের ক্রুজ মিসাইল উৎক্ষেপণ নিষিদ্ধ।

বিজ্ঞাপন

এদিকে, ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ অভিযোগ করেছেন, এ বিষয়ে যুক্তরাষ্ট্র কোন বাস্তব আলোচনায় বসতে অনাগ্রহ প্রকাশ করেছে।

সারাবাংলা/ আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন