বিজ্ঞাপন

চট্টগ্রামের ৭ কেন্দ্রে ভুল প্রশ্নপত্র

February 2, 2019 | 5:42 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো : এসএসসি পরীক্ষার প্রথমদিনে চট্টগ্রাম ও কক্সবাজারের সাতটি পরীক্ষা কেন্দ্রে কিছু পরীক্ষার্থীকে একবছর আগের সিলেবাসে প্রণয়ন করা প্রশ্নপত্রে পরীক্ষা দিতে হয়েছে। ‘কেন্দ্র সচিবদের ভুলে’ এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছে চট্টগ্রাম শিক্ষাবোর্ড। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে।

শনিবার (২ ফেব্রুয়ারি) থেকে সারাদেশে একযোগে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা (এসএসসি) শুরু হয়েছে। প্রথমদিনে বাংলা প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

প্রথমদিনের পরীক্ষায় যে সাতটি কেন্দ্রে এই ভুলের ঘটনা ঘটেছে সেগুলো হচ্ছে- চট্টগ্রাম নগরীর মিউনিসিপ্যাল মডেল হাইস্কুল, পতেঙ্গা বহুমুখী উচ্চ বিদ্যালয়, হালিশহরের খাজা গরীবে নেওয়াজ উচ্চ বিদ্যালয় ও ডা.খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং কক্সবাজারে পেকুয়া বালিকা উচ্চ বিদ্যালয়, উখিয়া বালিকা উচ্চ বিদ্যালয় এবং পালং আদর্শ উচ্চ বিদ্যালয়।

বিজ্ঞাপন

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান সারাবাংলাকে বলেন, এবার ২০১৮ ও ২০১৯ সালের সিলেবাস ধরে প্রশ্নপত্র তৈরি করা হয়েছিল। কেবল মাত্র যারা মনোন্নয়ন পরীক্ষার্থী তাদের জন্য ২০১৮ সালের সিলেবাসের প্রশ্নপত্র। কিন্তু সাতটি কেন্দ্রে ভুলবশত নিয়মিত পরীক্ষার্থীদেরও ২০১৮ সালের প্রশ্নপত্র দেওয়া হয়েছে। সব পরীক্ষার্থী নয়, একেকটি কেন্দ্রে ১০-১২ জন করে পরীক্ষার্থী এই ভুলের শিকার হয়েছে।

তবে মোট কতজন শিক্ষার্থী এই ভুলের শিকার হয়েছেন, সেটার হিসেব এখনও জানতে পারেন নি বলে জানান পরীক্ষা নিয়ন্ত্রক। তিনি বলেন, ‘তবে এই ভুলের জন্য শিক্ষার্থীদের ফলাফলে যাতে কোন বিপর্যয় না ঘটে, সেটা আমরা দেখব। আর কেন্দ্র সচিবদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

বাংলা প্রথমপত্র পরীক্ষায় চট্টগ্রাম বোর্ডের অধীনে ১৯০টি কেন্দ্রে মোট এক লাখ ২৪ হাজার ৬৯১ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। বোর্ডের কোথাও কোনও পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়নি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এসএমএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন