বিজ্ঞাপন

আরেকটি পরাজয়ের পথে হাথুরুর শিষ্যরা?

February 3, 2019 | 2:20 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

ক্যানবেরার মানুকা ওভালে দ্বিতীয় টেস্টে সফরকারী শ্রীলঙ্কা ৪৯৯ রানে পিছিয়ে আছে। তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে লঙ্কানদের হাতে আছে সব উইকেট। তবে, কতটুকু যেতে পারবে সেটা সময়ের হাতে তোলা। স্বাগতিক অস্ট্রেলিয়া দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে ইনিংস ও ৪০ রানের বিশাল ব্যবধানে জিতে লিড নিয়ে রেখেছে। হোয়াইটওয়াশ এড়াতে লঙ্কানদের রেকর্ড গড়ে জিততে হবে।

প্রথম ইনিংসে স্বাগতিক অস্ট্রেলিয়া ৫ উইকেট হারিয়ে ৫৩৪ রান তুলে ইনিংস ঘোষণা করে। শ্রীলঙ্কা প্রথম ইনিংসে ৯ উইকেট হারিয়ে তোলে ২১৫ রান। বিশাল লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে অজিরা ৩ উইকেটে ১৯৬ রান তুলে ইনিংস ঘোষণা করে। কোনো উইকেট না হারিয়ে লঙ্কানরা তুলেছে ১৭ রান। আরও ৪৯৯ রান দরকার চন্দিকা হাথুরুসিংহের শিষ্যদের।

অস্ট্রেলিয়ার একাদশ টেস্ট ভেন্যু মানুকা ওভালের অভিষেক হয়। আর অভিষেকের দিনটি সেঞ্চুরিতে রাঙান জো বার্নস ও ট্র্যাভিস হেড। পরে সেঞ্চুরি পেয়েছেন কারটিস প্যাটারসন। অথচ অজিদের শুরুটা হয়েছিল বাজেভাগে। দলীয় ২৮ রানের মাথায় বিদায় নেন তিন টপঅর্ডার। এরপর চতুর্থ উইকেটের পতন হয় দলীয় ৩৩৬ রানে আর পঞ্চম উইকেটের পতন ঘটে ৪০৪ রানের মাথায়। ৫ উইকেট হারিয়ে অজিরা ৫৩৪ রান তুলে ইনিংস ঘোষণা করে।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ার ওপেনার মার্কাস হ্যারিস ১১, তিন নম্বরে নামা উসমান খাজা ০ আর মার্নাস লাবুশানে ৬ রান করে বিদায় নেন। আরেক ওপেনার জো বার্নস ২৬০ বলে ২৭টি বাউন্ডারিতে করেন ১৮০ রান। ট্র্যাভিস হেড ২০৪ বলে ২১ বাউন্ডারি আর একটি ছক্কায় করেন ১৬১ রান। প্যাটারসনের ব্যাট থেকে আসে ১১৪ রান। তার ১৯২ বলের ইনিংসে ছিল ১৪টি চার আর একটি ছক্কা। ১১৪ বলে ৪৫ রান করে অপরাজিত থাকেন দলপতি টিম পেইন।

এক বছর পর টেস্ট একাদশে ফেরা লঙ্কান বোলার বিশ্ব ফার্নান্দো তিনটি উইকেট পান। একটি করে উইকেট পান কাসুন রাজিথা এবং অভিষিক্ত চামিকা করুনারত্নে।

ব্যাটিংয়ে নেমে শ্রীলঙ্কান ওপেনার দিমুথ করুনারত্নে ৪৬ রান করে রিটায়ার্ড হার্ট হয়ে ফেরেন। মিচেল স্টার্কের বাউন্সার মাথায় লাগলে হাসপাতালে নেওয়া হয় তাকে। পরে আবারো ব্যাট হাতে নেমে করেন ৫৯ রান। আরেক ওপেনার লাহিরু থিরিমান্নে করেন ৪১ রান। দলপতি দিনেশ চান্দিমাল ১৫ রান করে সাজঘরের পথ ধরেন। কুশল মেন্ডিস করেন মাত্র ৬ রান। কুশল পেরেরা ২৯ রানে রিটায়ার্ড হার্ট হয়ে ফেরেন। পরে আর মাঠে নামতে পারেননি তিনি। ধনাঞ্জয়া ডি সিলভা ২৫ রান করে হিট উইকেট হন। নিরোশান দিকওয়েলা ২৫, দিলরুয়ান পেরেরা ১০ রান করেন। মিচেল স্টার্ক ৫টি, প্যাট কামিন্সিএকটি মার্কাস লাবুশানে একটি এবং নাথান লিওন দুটি করে উইকেট পান।

বিজ্ঞাপন

দ্বিতীয় ইনিংসে বড় লিড নিয়ে ব্যাটিংয়ে নামে অজিরা। ওপেনার মার্কাশ হ্যারিস ১৪, জো বার্নস ৯, লাবুশানে ৪ রান করেন। ১০১ রান করে অপরাজিত থাকেন উসমান খাজা এবং ট্র্যাভিস হেড ৫৯ রানে অপরাজিত থাকেন। কাসুন রাজিথা দুটি, বিশ্ব ফার্নান্দো একটি করে উইকেট পান। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে লঙ্কান ওপেনার দিমুথ করুনারত্নে ৮ এবং লাহিরু থিরিমান্নে ৮ রানে অপরাজিত আছেন।

সারাবাংলা/এমআরপি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন