বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে ফাঁদ পেতে ১২৯ শিক্ষার্থী গ্রেফতার, দিল্লির ক্ষোভ

February 3, 2019 | 5:53 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

পড়াশোনা করতে যুক্তরাষ্ট্রে গিয়ে, সেখানে অবৈধ উপায়ে থেকে যাওয়ার  ‘চেষ্টা’ করায় ১২৯ ভারতীয় শিক্ষার্থীকে গ্রেফতার করেছে মার্কিন প্রশাসন। ক্ষোভ জানিয়ে শিক্ষার্থীদের অবিলম্বে মুক্তি দাবি করেছে ভারত। খবর বিবিসির।

রোববার (৩ ফেব্রুয়ারি) দিল্লির মার্কিন দূতাবাসে ভারতের পররাষ্ট্র দফতর থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, ‘আটক হওয়া শিক্ষার্থীদের মর্যাদা ও কল্যাণের বিষয়ে আমরা উদ্বিগ্ন। তাদের জরুরি কনস্যুলর সুবিধা ও মুক্তি প্রয়োজন।’

এর আগে, যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটির সদস্যরা গোপনে ‘দ্য ইউনিভার্সিটি অব ফার্মিংটন’ নামে একটি ভুয়া বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট খুলে ফাঁদ পাতে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ‘পে-টু-স্টে’ বা অর্থের বিনিময়ে থাকার নিশ্চয়তা দিয়ে বিজ্ঞাপন প্রচার করা হয়।

বিজ্ঞাপন

মার্কিন কর্তৃপক্ষের দাবি, আটক হওয়া শিক্ষার্থীরা অন্যায় জেনেও সুবিধা নিতে চেয়েছেন। তবে ভারত জানিয়েছে ওসব শিক্ষার্থী ভুল বোঝাবুঝির শিকার।

তথাকথিত ফার্মিংটন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেখা যায়, সুন্দর শ্রেণিকক্ষ, লাইব্রেরি ও দৃষ্টিনন্দন ক্যাম্পাস। আন্ডার-গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের জন্য প্রতিবছর শিক্ষা-খরচ দেখানো হয়েছে ৮ হাজার ৫ শ ডলার ও গ্র্যাজুয়েটদের জন্য ১১ হাজার ডলার। এমনকি বিশ্ববিদ্যালয়টি বিশ্বাসযোগ্য করার জন্য এটির ফেসবুক পেজও বানানো হয়েছে। এটি পরিচালনা করতেন যুক্তরাষ্ট্রের কাস্টমসের আইন-প্রয়োগকারী কর্মকর্তারা।

দোষী সাব্যস্ত হলে ভারতীয় শিক্ষার্থীদের দেশে ফেরত পাঠানো হতে পারে। তবে ভারতীয় কর্তৃপক্ষ বলছে, ‘শিক্ষার্থীদের সম্পূর্ণ বৃত্তান্ত যেন তাদের পাঠানো হয় এবং ইচ্ছার বিরুদ্ধে শিক্ষার্থীদের যেন দেশে পাঠানো না হয়।’

বিজ্ঞাপন

ভারতে মার্কিন দূতাবাস প্রতিবাদলিপিটি পেলেও এ সম্পর্কে কোন মন্তব্য করেনি। অভিবাসন বিষয়ে পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র নিত্য-নতুন পদ্ধতির আশ্রয় নিলেও অনেকের মতে অনেক নিরীহ মানুষ এসব ফাঁদে পা দিচ্ছেন।

সারাবাংলা/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন