বিজ্ঞাপন

সৌদি আরবের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি করবে বাংলাদেশ

February 4, 2019 | 9:29 am

।। সেলিম আহমেদ, সৌদি আরব থেকে ।।

বিজ্ঞাপন

সৌদি আরবের সঙ্গে সামরিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিরক্ষা বিষয়ক সমঝোতা চুক্তি করতে চলেছে বাংলাদেশ। সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ জানিয়েছেন, আগামী ১৪ ফেব্রুয়ারি চুক্তিটি স্বাক্ষরিত হবে।

রোববার (৩ ফেব্রুয়ারি) সৌদি আরবের রাজধানী রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের নবনির্মিত ভবন পরিদর্শনের সময় এ কথা জানান সেনাবাহিনী প্রধান।

দূতাবাস ভবন পরিদর্শনের পাশাপাশি সৌদি আরবের যৌথ বাহিনীর প্রধান ফায়াদ আল রুয়ায়লির সঙ্গে বৈঠক করেছেন আজিজ আহমেদ। বৈঠকে দুই দেশের বিভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হয়। এছাড়া রোববার বিকালে সেনাপ্রধান সৌদি আরবের সহকারী প্রতিরক্ষা মন্ত্রী মোহাম্মদ বিন আবদুল্লাহ আল-আয়েশের সঙ্গেও রিয়াদে এক বৈঠক করেছেন তিনি।

বিজ্ঞাপন

আজিজ আহমেদ বলেন, সৌদি ইয়েমেনের সীমান্তবর্তী যুদ্ধ-বিদ্ধস্ত এলাকায় মাইন অপসারণে বাংলাদেশ সেনা বাহিনীর অংশগ্রহণের লক্ষ্যে বৈঠকে আলোচনা হয়েছে । এ লক্ষ্যে একটি সমঝোতা চুক্তি প্রস্তুত করা হয়েছে । চুক্তি স্বাক্ষরিত হলে বাংলাদেশ সেনাবাহিনীর দু’টি ব্যাটালিয়নের প্রায় ১৮০০ সেনা সদস্য মাইন অপসারণ কাজে নিয়োজিত হবে। এই চুক্তি সৌদি আরব ও বাংলাদেশের সামরিক সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাবে।

বৈঠকে বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের সদস্যদের সৌদি আরবের বিভিন্ন সামরিক, বেসামরিক অবকাঠামো নির্মাণ ও উন্নয়ন কাজে নিয়োজিত করার বিষয়ে ও আলোচনা হয়েছে বলে রিয়াদ দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়।

বিজ্ঞাপন

এছাড়া, সেনাবাহিনীর অভিজ্ঞ চিকিৎসকদের সৌদি আরবের বিভিন্ন সামরিক খাতে নিয়োজিত করার প্রস্তাব দেন সেনাপ্রধান। তিনি আশা প্রকাশ করেন চিকিৎসকরা কাজের পাশাপাশি সৌদি আরবের বিভিন্ন হাসপাতাল থেকে উচ্চতর প্রশিক্ষণও গ্রহণ করতে পারবে।

সেনাপ্রধান জানান, সৌদি আরবের ইসলামিক মিলিটারি কাউন্টার টেরোরিজম কোয়ালিশন (আইএমসিটিসি) -এ বাংলাদেশ থেকে একজন ব্রিগেডিয়ার জেনারেল সহ চারজন কর্মকর্তাকে নিয়োগের জন্য নাম দেয়া হয়েছে। এই জোটের সঙ্গে বাংলাদেশ সেনাবাহিনীর সব ধরণের সহযোগিতা অব্যাহত থাকবে বলে তিনি জানান।

সারাবাংলা/এজেডকে/আরএ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন