সোমবার ২২ এপ্রিল, ২০১৯ ইং , ৯ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ শাবান, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

শিক্ষা উন্নয়নে ২ হাজার কোটি টাকার অনুদান দেবে ইইউ

ফেব্রুয়ারি ৫, ২০১৯ | ৬:১৯ অপরাহ্ণ

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: প্রাথমিক ও মাদরাসা শিক্ষার উন্নয়নে প্রায় ২ হাজার কোটির টাকার অনুদান দেবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বাংলাদেশ সরকারের পিইডিপি-৪ শীর্ষক কর্মসূচিতে প্রায় ৩৮ হাজার কোটি টাকার ব্যয়ের পরিকল্পনা রয়েছে। এ কর্মসূচি বাস্তবায়নের সহযোগিতার অংশ হিসাবে এ অর্থ অনুদান দেবে ইইউ।

মঙ্গলবার (৫ ফেব্রয়ারি) রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মনোয়ার আহমেদ এবং ইউরোপীয় ইউনিয়নের পক্ষে রিনসজে টেররিনক।

বিজ্ঞাপন

ইইউ প্রকল্পে ২০৫ মিলিয়ন ইউরোর মধ্যে প্রাইমারি ইডুকেশন ডেভলপমেন্ট প্রোগ্রাম-৪ (পিইডিপি) শীর্ষক কর্মসূচিতে ১৫০ মিলিয়ন ইউরো এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের টেকনিক্যাল ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং শীর্ষক প্রকল্পে ৫০ মিলিয়ন ইউরো সহায়তাসহ মোট ২০৫.৫০ মিলিয়ন ইউরো (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ হাজার ৯২৫ কোটি ৪৩ লাখ টাকা) অনুদান দেবে।

দু’টি কম্পোনেন্টের মাধ্যমে এই অর্থ দেওয়া হবে। বাজেট সাপোর্ট হিসাবে ২০০ মিলিয়ন ইউরো, কর্মসূচিটির পর্যবেক্ষণ, মূল্যায়ন ও অডিটের জন্য হিসেবে ৫.৫০ মিলিয়ন ইউরো।

এইচসিডিপি-২১ শীর্ষক কর্মসূচির মেয়াদ চুক্তি স্বাক্ষরের তারিখ ৮৪ মাস বহাল থাকবে। প্রাথমিক এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা সাব-সেক্টরের মান এবং দক্ষতার উন্নয়ন করা, প্রাথমিক এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা ন্যায়সঙ্গত সবার কাছে পৌঁছে দেওয়া এবং এই সেক্টরের উন্নত পরিচালনা ও ব্যবস্থাপনা নিশ্চিত করা হবে।

সারাবাংলা/জেজে/এমও

শিক্ষা উন্নয়নে ২ হাজার কোটি টাকার অনুদান দেবে ইইউ
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন