শুক্রবার ২৬ এপ্রিল, ২০১৯ ইং , ১৩ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯ শাবান, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

‘পরিবার পরিকল্পনা কার্যক্রম গতিশীল রাখতে তৎপর থাকতে হবে’

ফেব্রুয়ারি ৫, ২০১৯ | ৬:৩৭ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: পরিবার পরিকল্পনা কার্যক্রমকে গতিশীল রাখতে সব স্তরের কর্মকর্তা-কর্মচারীদের সদা তৎপর থাকতে হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) সচিবালয়ে পরিবার পরিকল্পনা অধিদফতরের কর্মকর্তাদের সঙ্গে মত বিনিময় সভায় সভাপতিত্বকালে মন্ত্রী একথা বলেন।

মন্ত্রী বলেন, ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অনুযায়ী মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার কমাতে প্রাতিষ্ঠানিক প্রসবের হার বাড়াতে হবে। বর্তমানে এই হার মোটেও আশাব্যঞ্জক নয়। যে জনগোষ্ঠী হাসপাতালে গিয়ে নিরাপদ প্রসবে অনাগ্রহ দেখাচ্ছে তাদের উদ্দেশে সচেতনতামূলক কর্মসূচিসহ বিশেষ পদক্ষেপ নিতে হবে।’ এসময় তিনি এ বিষয়টির দিকে মনোযোগ দিয়ে কর্মপরিকল্পনা গ্রহণের নির্দেশ দেন সংশ্লিষ্টদের।

বিজ্ঞাপন

যেসব এলাকায় জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণের হার জাতীয় গড়ের নিচে রয়েছে সেসব এলাকায় বিশেষ সচেতনতামূলক কর্মসূচি প্রণয়ন করে স্থানীয় জনপ্রতিনিধি, শিক্ষক সমাজ ও ধর্মীয় প্রতিনিধিদের সম্পৃক্ত করতে হবে। এক্ষেত্রে সিলেট ও চট্টগ্রাম অঞ্চলকে বিশেষ গুরুত্ব দিয়ে টার্গেট করে পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেন মন্ত্রী।

সভায় অন্যদের মাঝে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জি এম সালেহ উদ্দিন, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক ডা. কাজী মোস্তফা সারোয়ার, নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের মহাপরিচালক তন্দ্রা শিকদারসহ মন্ত্রণালয় এবং অধিদফতরের পরিচালক, উপ-পরিচালকসহ ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এতে পরিবার পরিকল্পনা অধিদফতরের কার্যক্রম ও অর্জন সম্পর্কে জানান অধিদফতরের মহাপরিচালক।

সারাবাংলা/এএইচএইচ/এমও

‘পরিবার পরিকল্পনা কার্যক্রম গতিশীল রাখতে তৎপর থাকতে হবে’
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন