বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্যযুদ্ধ বিশ্ব অর্থনীতিকে ভোগাবে

February 5, 2019 | 7:21 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

নতুন করে চীনের ওপর যুক্তরাষ্ট্র শুল্ক আরোপ করলে তার দীর্ঘমেয়াদি প্রভাব থাকবে। শীর্ষ এই দুই অর্থনীতির বাণিজ্যযুদ্ধের প্রভাব গোটা বিশ্বেই পড়বে বলে জানিয়েছে জাতিসংঘের বাণিজ্য বিষয়ক সংস্থা। খবর বিবিসির।

গত বছরের ডিসেম্বরে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে যুক্তরাষ্ট্র ও চীন সম্মত হয়েছিল আগামী ১ মার্চ পর্যন্ত কোন দেশই একে অপরের ওপর বাণিজ্য শুল্ক আরোপ করবে না।

বিজ্ঞাপন

তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, নির্দিষ্ট এই সময়ের মধ্যে দুই দেশের বাণিজ্য সমঝোতা বা চুক্তি না হলে আবারও ২০০ বিলিয়ন ডলার চীনা পণ্যের ওপর শুল্ক আরোপের পরিকল্পনা রয়েছে তার। ১০ শতাংশ শুল্ক, উন্নীত করা হবে ২৫ শতাংশে।

বেঁধে দেওয়া সময় ঘনিয়ে এলেও এখনো কোন প্রকার সমঝোতার আভাস পাওয়া যায়নি যুক্তরাষ্ট্র ও চীনের কাছ থেকে। তাই দেশ দুটির ব্যবসায়ীরা অনিশ্চয়তা ও আতঙ্কে ভুগছেন।

বিজ্ঞাপন

জাতিসংঘের বাণিজ্য বিষয়ক সংস্থা এক প্রতিবেদনে জানায়, যুক্তরাষ্ট্র-চীনের বাণিজ্যযুদ্ধের ফলে সবচেয়ে ভুগবে এশীয় দেশগুলো। ছোট অর্থনীতির দেশগুলো এই পরিবর্তনের সঙ্গে সহজে খাপ খাওয়াতে পারবে না।

সংস্থার কর্মকর্তা কোক-হ্যামিল্টন বলেন, বাণিজ্যযুদ্ধের ফলে মুদ্রার অবমূল্যায়ন ঘটবে, বেকারত্ব বাড়বে।

বিজ্ঞাপন

তবে ইউরোপের দেশগুলো ও জাপান, ব্রাজিল, কানাডা, ভারত, মেক্সিকোসহ কয়েকটি দেশের রপ্তানি বাড়বে বলে জানানো হয়েছে প্রতিবেদনে।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন