বিজ্ঞাপন

‘রাষ্ট্রীয়ভাবে ঘৃণাস্তম্ভ নির্মাণ করা হবে’

February 7, 2019 | 6:01 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: রাজাকার ও পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে রাষ্ট্রীয়ভাবে ঘৃণাস্তম্ভ নির্মাণ করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

তিনি বলেন, দেশের স্বাধীনতাবিরোধী রাজাকার ও পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে রাষ্ট্রীয়ভাবে ঘৃণা প্রকাশের লক্ষ্যে সরকার কেন্দ্রীয়ভাবে ঘৃণাস্তম্ভ নির্মাণের পরিকল্পনা নিয়েছে। প্রকল্পের জন্য জায়গা নির্বাচনের কাজ চলমান রয়েছে।

বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জের পক্ষে জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক তারকা চিহ্নিত প্রশ্ন ১৭৯ উত্থাপন করলে মন্ত্রী এ তথ্য জানান সংসদে।

বিজ্ঞাপন

পরে প্রশ্নকর্তার সম্পূরক প্রশ্নের জবাবে আ ক ম মোজাম্মেল হক বলেন, মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ানোর পরিকল্পনা সরকারের রয়েছে। আগামী বাজেটে এ জন্য ৪ লাখ কোটি টাকা বরাদ্দ রয়েছে।

মন্ত্রী বলেন, এরই মধ্যে তালিকা থেকে ২০ হাজার ভুয়া মুক্তিযোদ্ধার নাম বাদ দেওয়া হয়েছে। এখন ১ লাখ ৮২ হাজার মুক্তিযোদ্ধ ভাতা পাচ্ছেন। ভারতীয় তালিকা, মুবিজনগর সরকারের কর্মকর্তা-কর্মচারী শিল্প অভিনেতাসহ যারা ওই সময় কর্মরত ছিলেন, তাদেরও মুক্তিযোদ্ধার তালিকায় আনা হবে। আগামী মার্চ মাসে এ তালিকা প্রকাশ করা হবে। ভুয়া মুক্তিযোদ্ধাদের তালিকা থেকে বাদ দেওয়ার জন্য যাচাই-বাছাইয়ের কার্যক্রম অব্যাহত রয়েছে।

সংসদ সদস্য নাজিম উদ্দিনের আরেক প্রশ্নের জবাবে আ ক ম মোজাম্মেল হক বলেন, নতুন সরকার গঠন হয়েছে। নতুনভাবে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) গঠন করা হবে। এছাড়া সারাদেশে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে ছক আকারে তথ্য দেওয়ার জন্য মন্ত্রণালয় থেকে কাগজ পাঠানো হয়েছে। ওই ছক অনুসারে তথ্য পাঠালেই তালিকাগুলো প্রকাশ করা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন