রবিবার ২১ এপ্রিল, ২০১৯ ইং , ৮ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ শাবান, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

জন্মদিন উদযাপনের জন্য পপ তারকার জরিমানা

ফেব্রুয়ারি ৯, ২০১৯ | ১:৩৭ অপরাহ্ণ

।। আন্তর্জাতিক ডেস্ক।।

নিজের জন্মদিন উদযাপনের দায়ে তাজিকিস্তানে এক পপ তারকাকে জরিমানা করা হয়েছে। স্থানীয় এক আইন অনুসারে এই জরিমানার শিকার হয়েছেন তিনি। খবর দ্য ডেইলি মেইলের।

নিজের জন্মদিন উদযাপনে পার্টির আয়োজন করেছিলেন তাজিকিস্তানের পপ তারকা ফিরুসা খাফিজোভা। সেই আয়োজনের ছবি পোস্ট করেছিলেন ইনস্টাগ্রামে। পোস্ট করা ভিডিওতে তাকে তার বন্ধুদের সঙ্গে পারফর্ম করতে দেখা যায়। পরবর্তীতে ভিডিওটি ডিলিট করে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বিবিসি অনুসারে, রাজধানী দুশানবের সরকারি আইনজীবীরা খাফিজোভাকে ব্যক্তিগত অনুষ্ঠান বিষয়ক আইন ভঙ্গের দায়ে অভিযুক্ত করে ৪০৯ ডলার জরিমানা করেছেন।

স্থানীয় ওই আইন অনুসারে, তাজিকিস্তানের নাগরিকদের আয়োজিত অনুষ্ঠানে ঐতিহ্য রক্ষা ও অতিরিক্ত অর্থব্যয় ঠেকাতে নিষেধাজ্ঞা রয়েছে। আইনটি প্রথমে কার্যকর হয় ২০০৭ সালে। পরবর্তীতে ২০১৭ সালে তাতে আরও বিধি-নিষেধ যোগ করা হয়।

আইনটি নিয়ে তাজিক সরকারে যুক্তি, পারিবারিক অনুষ্ঠান যেমন জন্মদিন ও বিয়ের জন্য নাগরিকদের বড় ধরণের বিলাসী পার্টির আয়োজন করতে দিলে তাদের ঋণগ্রস্ত হয়ে পড়ার ঝুঁকি বাড়ে।

আইন অনুযায়ী তাই, কোন আয়োজনে আমন্ত্রিত অতিথির সংখ্যা সীমিত করে দেওয়া হয়েছে, খাবারের পরিমাণ সীমিত করে দেওয়া হয়েছে ও আয়োজনের সময়সীমা ও অর্থব্যয় সীমিত করে দেওয়া হয়েছে।

আইনে বলা হয়েছে, জন্মদিন উদযাপন করতে হবে কেবল পারিবারিক সদস্যদের মধ্যে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ছবি ও ভিডিও দেখে জরিমানা করার ঘটনা তাজিক আইনজীবীদের জন্য এটাই প্রথম নয়।

২০১৫ সালে একটি স্থানীয় বারে নিজের ২৫তম গমন উদযাপন করতে অনুষ্ঠান আয়োজন করার এক ব্যক্তি ও তার ১৩ বন্ধুকে ৪২৫ ডলার জরিমানা করা হয়। তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণ হিসেবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করা ছবি ও ভিডিও উপস্থাপন করা হয়।

সারাবাংলা/আরএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন