শুক্রবার ২৬ এপ্রিল, ২০১৯ ইং , ১৩ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ শাবান, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

ভবিষ্যতে সংরক্ষিত নারী আসন কমানো হবে: ওবায়দুল কাদের

ফেব্রুয়ারি ১১, ২০১৯ | ৫:৩২ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ভবিষ্যতে সংরক্ষিত নারী আসন সংখ্যা বাড়ানো নয়, কমানোর বিষয়ে ভাবা হবে। সোমবার (১১ ফেব্রুয়ারি) বিকেলে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, নারীরা এখন অনেক এগিয়েছে। সাধারণ আসনে নারীরা প্রতিদ্বন্দ্বিতা করেই এগিয়ে যাবে। ইউনিয়ন পরিষদ থেকে উপজেলা পরিষদ পর্যন্ত সব নির্বাচনেই সাধারণ আসনে নারীদের মনোনয়ন দেওয়া হচ্ছে। এই সংখ্যা আরও বাড়ানো হবে। ইতোমধ্যে অনেক নারী সাধারণ আসনে প্রতিদ্বন্দ্বিতা করে বিজয়ী হয়েছেন। কোনো কোনো ক্ষেত্রে নারী প্রার্থীর জনপ্রিয়তা কম হলেও আমরা তাকে মনোনয়ন দিচ্ছি। আগামী উপজেলা পরিষদ নির্বাচনেও অনেক নারী মনোনয়ন পাবেন।

বিজ্ঞাপন

আরেক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, এবার নারী আসনে সংসদ সদস্য পদে মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে প্রধানমন্ত্রী অনেক পরীক্ষা-নিরীক্ষা করেছেন। বিশেষ করে আন্দোলন-সংগ্রামে যেসব নারীর অংশগ্রহণ ছিল, তাদের এবার প্রধানমন্ত্রী মূল্যায়ন করেছেন। শুধু তাই নয়, দেশ, জাতি ও মুক্তিযুদ্ধে যেসব পরিবারের অবদান রয়েছে- যারা এতদিন বঞ্চিত ছিলেন, মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে তাদের অগ্রাধিকার দেওয়া হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, বর্তমান সরকারের আমলে সব নির্বাচনই দেশ-বিদেশে গ্রহণযোগ্যতা পেয়েছে। ইউরোপ, আমেরিকার উন্নত দেশগুলো নির্বাচন মেনে নিয়েছে। জাতিসংঘ প্রশংসা করেছে। নির্বাচন নিয়ে নালিশ করা বিএনপির অভ্যাসে পরিণত হয়েছে কিন্তু এসব কথা জনগণের কাছে হাস্যকর। জাতীয় সংসদ নির্বাচনের পর উপজেলা নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। উপজেলা নির্বাচনেও ভরাডুবি হবে- এই ভয়ে বিএনপি অংশ না নেওয়া সিদ্ধান্ত নিয়েছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচন প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, ২০০১ সালে জাতীয় নির্বাচনের পর সাদেক হোসেন খোকা যখন ঢাকা সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন। ওই নির্বাচনে ১০ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেননি। বিএনপি কি তাদের অতীত ভুলে গেছে- প্রশ্ন রাখেন তিনি।

আরও পড়ুন: সংরক্ষিত নারী আসনে আ.লীগের ৪৩ মনোনয়নপত্র দাখিল

সারাবাংলা/জিএস/এটি

ভবিষ্যতে সংরক্ষিত নারী আসন কমানো হবে: ওবায়দুল কাদের
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন